By Sultan Shahin, Founder-Editor, New Age Islam
October 10, 2016
১১ / ১১-এর পনেরো বছর পরেও সহিংস ইসলামপন্থী চরমপন্থার অভিশাপ আরও জটিল ও মারাত্মক আকার ধারণ করেছে। মানবজাতির বিরুদ্ধে তথাকথিত ইসলামিক স্টেটের যুদ্ধে বিশ্বজুড়ে ৩০,০০০ মুসলমান যে উদ্বেগের সাথে যোগ দিয়েছিল তা অনেককেই হতবাক করেছে। অমানবিক দানব তৈরি করতে কীভাবে একটি শান্তিপূর্ণ, বহুবিত্তিক ধর্মকে এত সহজে বিকৃত করা যেতে পারে?
সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, মনস্তাত্ত্বিক বিভিন্ন কারণের মধ্যে একটি সাধারণ বৈশিষ্ট্য হ'ল আধিপত্যবাদী, জেনোফোবিক, অসহিষ্ণু, এক্সক্লুসিভবাদী এবং সর্বগ্রাসী জিহাদি ধর্মতত্ত্বের ভিত্তিতে দুর্বল লোকদের মগজ ধোলাই। এটি ইসলামের মতো এক আধ্যাত্মিক মুক্তির পথ যা সহ-অস্তিত্ব এবং ভাল প্রতিবেশিতার শিক্ষা দেয তার অপব্যবহার । ---
তবে জিহাদি আদর্শ যে এত তাড়াতাড়ি গ্রহণযোগ্যতা অর্জন করেছে তার একটি কারণ
অবশ্য আছে। স্বনামধন্য মধ্যপন্থী পণ্ডিতদের জারি করা ফতোয়া কেন এত অকার্যকর প্রমাণিত হয়? জিহাদিরা কীভাবে কিছু মুসলমানের মনে শতভাগ নিশ্চিততা তৈরি করতে সক্ষম হয় যে মুসলমানসহ নিরীহ মানুষের বিরুদ্ধে সহিংসতা যাদেরকে তারা কাফের বলে মনে করে তারা ঈশ্বর কে সন্তুষ্ট করবে এবং তাদেরকে বেহেস্তে নিয়ে যাবে?
স্পষ্টতই আমাদের মুসলমানদের আমাদের ধর্মতত্ত্বের কিছু প্রাথমিক বৈশিষ্ট্যগুলি নিয়ে নতুন করে চিন্তা করা দরকার। জিহাদবাদের সাফল্য এই সত্যে নিহিত যে, এর মূল ভিত্তিতে, জিহাদি ধর্মতত্ত্ব ইসলামী চিন্তার অন্যান্য সমস্ত স্কুলের ঐক্যমত্য ধর্মতত্ত্ব থেকে খুব আলাদা নয়। উদাহরণস্বরূপ, জিহাদিরা পবিত্র কুরআনের যুদ্ধকালীন আয়াতগুলির অপব্যবহার করতে সক্ষম হয়েছে, কারণ মুসলমানরা বিশ্বাস করেন যে প্রাসঙ্গিক নির্বিশেষে সমস্ত আয়াত সর্বজনীন প্রয়োগযোগ্য। প্রকৃতপক্ষে, সমস্ত মাদ্রাসায় শেখানো ইসলামিক ধর্মতত্ত্ব বলে যে কুরআন নিরামিত নয়, অর্থাত্ এটি একটি দিক মাত্র; এবং তাই, ঈশ্বরের মতো।
মূলতঃ কোরআনের কোন আয়াতকে এর সর্বজনীনতা ও প্রয়োগের ক্ষেত্রে প্রশ্ন করা যায় না। প্রকৃতপক্ষে, যে কোনো মুসলিম েকে প্রহণ করে সে কোরানের নিন্দা করে অরে তার শাস্তি মৃত্যু থেকে কম হতে পারে না । পৃথিবীর কুরআন হ'ল লহ-এ-মাহফুজ নামক স্বর্গের একটি পবিত্র ঘাঁটিতে নিরাপদে পড়ে থাকা গ্রন্থের শুধু মাত্র অনুলিপি।
এটি সম্পূর্ণ অযৌক্তিক। ধরুন মক্কা অভিজাতরা সহিংসতা ও অত্যাচারের সাথে ইসলামের সমতার বার্তাটির প্রতিক্রিয়া যদি না জানাতো , হযরত মুহাম্মদ কে মদীনায় পালিয়ে যেতে হতো না তবে নবীর জীবদ্দশায় কোন লড়াই হত না এবং যুদ্ধকালীন আয়াতের দরকার পড়তো না। এই আয়াতগুলি কীভাবে সর্বজনীন প্রয়োগযোগ্যতা এবং চিরন্তন মূল্য অর্জন করতে পারতো ?
শুধু তাই নয় ইসলামী ধর্মতত্ত্বের তথাকথিত মতবিরোধের আশেপাশেও একটি ঐক্য মত্য রয়েছে যার মাধ্যমে পরবর্তীকালের দ্বন্দ্বমূলক মেডিনান আয়াতগুলি দ্বারা সমস্ত শান্তিপূর্ত্তিক মক্কার আয়াত, কমপক্ষে 124 টি বাতিল হওয়া হিসাবে বিবেচিত হয়। এটি ইসলামের পক্ষে সবচেয়ে ক্ষতিকারক এবং জিহাদবাদের পক্ষে কার্যকর।
ইসলামী ধর্মতত্ত্ববিদরা কুরআনের নাস্খ তত্ত্বের সাথে এর অকৃত অবস্থার মতবাদ কে কিভাবে মিলিত করেন তা যুক্তিযুক্ত ব্যক্তির বোধগম্য। এই মতবাদ নবীর মৃত্যুর শত বছর পরে বিবর্তিত হয়েছিল।
হাদীস, কোরানের কিছু আয়াতের ভিত্তিতে নবীর তথাকথিত বক্তব্য এবং হাদীস নবীজির ইন্তেকালের কয়েক দশক এবং শতাব্দী পরে রেকর্ড করা হয়েছিল। কুরআনের প্রায় শেষ আয়াত (৫: ৩) বলে যে ইশ্বর এখন ইসলাম ধর্ম সম্পূর্ণ করেছেন। কীভাবে আমরা তার শতাব্দী ধরে বই লিখতে পারি এবং তাদের কে পবিত্র গ্রন্থের মর্যাদা দিতে পারি? তবুও, সকল উলামায়ে একমত যে হাদিসটি ওহীর মতো। এটি স্পষ্টতই অযৌক্তিক।
একইভাবে শরিয়ত নবীর মৃত্যুর 120 বছর পরে প্রথম যুগে কুরআনের কিছু আয়াত এবং সেই যুগের আরব অনুশীলনের ভিত্তিতে কোড করা হয়েছিল। এটি এক দেশ থেকে অন্য দেশ এবং যুগে যুগে পরিবর্তিত হয়ে আসছে। কীভাবে আমাদের মুসলমানদের বলা যেতে পারে, যেমন আমাদের বহু বিদ্বান রা বলেথাকেন যে , এই শরিয়া বিশ্বে প্রতিষ্ঠিত করাই মুসলমানদের প্রধান ধর্মীয় কর্তব্য?
এক জন মুসলিম যেদিকেইআল তাকায়-গাজ্জালি, ইবনে-ই-তাইমিয়া, আবদুল ওয়াহহাব, শেখ সরহিন্দি, শাহ ওয়ালিউল্লাহ থেকে সৈয়দ কুতুব ও মাওলানা মওদূদীর একই ইসলাম-পরাশক্তিবাদী বার্তা পায়।
আসুন আমরা দেখি যে আমাদের সমস্ত বিদ্যালয়ের দ্বারা অত্যন্ত শ্রদ্ধেয় ওলামারা আমাদের কি বলেন :
ইমাম আবু হামিদ আল-গাজ্জালি (১০৫৮-১১১১১): সমস্ত সূফী ধর্মতত্ত্ববিদদের মধ্যে সর্বশ্রেষ্ঠ হিসাবে বিবেচিত, এবং অনেকেই ইসলামের ব্যাখ্যার জ্ঞানে তাকে নবী মুহাম্মাদ (রা।) - এর পরে মর্যাদা দেন :
“… বছরে কমপক্ষে একবার জিহাদ করতে হবে ... তারা দুর্গে থাকলেও তাদের [অমুসলিমদের] বিরুদ্ধে ক্যাটাপুল্ট ব্যবহার করতে পারে, এমনকি যদিও তাদের মধ্যে নারী ও শিশুও থাকে । তাদের মধ্যে আগুন লাগাতে পারে এবং / অথবা তাদের ডুবিয়ে মারতে পারে ... তাদের অবশ্যই তাদের অকেজো বইগুলি নষ্ট করতে হবে। জিহাদিরা যা কিছু লুঠে নিতে পারে ... খ্রিস্টান ও ইহুদিদের অবশ্যই জিজিয়াদেওয়ার সময় দিমি হিসাবে অবশ্যই তার মাথা ঝুলিয়ে রাখতে হবে, যখন কর্মকর্তা তার দাড়ি ধরে এবং কানের নীচে অস্থির উপর আঘাত করে .. ... তাদের ওয়াইন বা গির্জার ঘণ্টা প্রদর্শন করার অনুমতি নেই ... তাদের বাড়িগুলি কোনও মুসলমানের চেয়ে উঁচু হতে পারে না। বাড়ি টি যতই নিচু হোক না কেন। ধীমি একটি মার্জিত ঘোড়া বা খচ্চর না চড়তে পারে; সে কেবল গাধাটি চালাতে পারে যদি কাঠের কাঠি থাকে। তিনি রাস্তার ভাল অংশে হাঁটতে পারেন না। তাদের পোশাকের], এমনকি মহিলাদের এবং এমনকি স্নানের ক্ষেত্রে একটি সনাক্তকারী প্যাচ পরিধান করতে হবে ... ধীম্মীদের অবশ্যই জিহ্বা ধরে রাখতে হবে ... "(কিতাব আল-ওয়াগিজ এফআই ফিফ মাঘাদ আল-ইমাম আল-সাফিয়ী পিপি) । 186, 190, 199-203)
ইমাম ইবনে তাইমিয়া (১২63৩-১৩২৮): ওহাবী-সালাফি মুসলমানদের মধ্যে সর্বাধিক শ্রদ্ধেয় হাম্বলি ফকীহ ও পন্ডিত যার প্রভাব সম্প্রতি সৌদি রাজতন্ত্র দ্বারা তাঁর ধর্ম প্রচারের ফলে ব্যাপক বেড়েছে:
“বৈধ যুদ্ধ যেহেতু মূলত জিহাদ এবং সেহেতু এর উদ্দেশ্য হ'ল ধর্মই এবং ইশ্বরের বাক্য সর্বোচ্চ। সুতরাং সমস্ত মুসলমানের মতে, যারা এই লক্ষ্যের পথে বাধা হন তাদের বিরুদ্ধে অবশ্যই লড়াই করা উচিত ... আহলে কিতাব আর জার্তুষ্টি রা যতক্ষণ না মুসলমান হয়ে যায় বা জিয্য়া না দে , ততক্ষণ তাদের বিরুদ্ধে লড়াই করা উচিত । অন্যদের বিষয়ে ফকীহগণ তাদের কাছ থেকে জিয্য়া নেওয়ার বৈধতা সম্পর্কে পৃথক রায় রাখেন । তাদের বেশিরভাগই এটি বেআইনী হিসাবে বিবেচনা করে ... "(রুডলফ পিটার্স থেকে প্রাপ্ত, ক্লাসিকাল অ্যান্ড মডার্ন ইসলামের জিহাদ (প্রিন্সটন, এনজে: মার্কাস উইনার, ১৯৯)), পৃষ্ঠা ৪৪-৫৪)।
শায়খ আহমদ সিরহিন্দি (১৫64৪-১24২৪): ভারতীয় ইসলামী পন্ডিত হানাফি ফকীহ মুজাদ্দিদ আল-এ-সানিকে দ্বিতীয় সহস্রাব্দের ইসলামের নবায়নকারী হিসাবে বিবেচনা করা হয় :
"... ভারতে গরু-কোরবানি হ'ল ইসলামী রীতিগুলির মধ্যে শ্রেষ্ঠতম।"
“কুফর ও ইসলাম একে অপরের বিরোধী। একজনের অগ্রগতি কেবল অন্যের ব্যয়েই সম্ভব এবং এই দুটি পরস্পরবিরোধী বিশ্বাসের মধ্যে সহ-অস্তিত্ব কল্পনা করা যায় না।
"ইসলামের সম্মান কুফর ও কাফিরদের অপমান করার মধ্যে রয়েছে। একজন, যিনি কাফেরকে সম্মান করেন, মুসলমানদের অসম্মান করেন।"
"তাদের উপর জিজিয়া আদায় করার আসল উদ্দেশ্য হ'ল তাদের এতদূর অবমাননা করা যে জিজিয়ার ভয়ের কারণে তারা ভাল পোশাক পরতে না পারে এবং জাঁকজমকপূর্ণভাবে জীবনযাপন করতে না পারে। তাদের ক্রমাগত আতঙ্কিত ও কাঁপতে থাকা উচিত"।
"যখনই কোনও ইহুদীকে হত্যা করা হয় তখন তা ইসলামের স্বার্থে হয়।"
(সাইয়িদ অথর আব্বাস রিজভীর উদ্ধৃতি, ষোড়শ এবং সপ্তদশ শতাব্দীতে উত্তর ভারতে মুসলিম পুনরুদ্ধারবাদী আন্দোলন (আগ্রা, লক্ষ্ণৌ: আগ্রা বিশ্ববিদ্যালয়, বালকৃষ্ণ বুক কোং, 1965), পিপি ২4747--০; এবং যোহানান ফ্রিডম্যান, শায়খ আহমদ সিরহিন্দী: তাঁর চিন্তাভাবনার একটি রূপরেখা এবং পোস্টেরিটির চোখের মধ্যে তাঁর চিত্রের একটি স্টাডি (মন্ট্রিল, ক্যুবেক: ম্যাকগিল বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট অফ ইসলামিক স্টাডিজ, ১৯ 1971১), পৃষ্ঠা 73৩-74৪)
শাহ ওয়ালিউল্লাহ দেহলভী (১ 170০৩-১6262২): সর্বাধিক শ্রদ্ধেয় ভারতীয় বিদ্বান, ধর্মতত্ত্ববিদ, মুহাদ্দিস (হাদীস বিশেষজ্ঞ) এবং আইনবিদ:
“অন্য সকল ধর্মের উপর ইসলামের আধিপত্য প্রতিষ্ঠা করা আর কাউকে এর আওতার বাইরে না ছাড়া নবীর কর্তব্য। এভাবে জনগণকে তিন ভাগে ভাগ করা হবে। নিম্নমানের কাফিরকে (কাফেরদের) ফসল তোলা, মাড়াই করা, বোঝা বহন করার মতো স্বল্প পরিশ্রমের কাজ দেওয়া উচিত, যার জন্য প্রাণী ব্যবহৃত হয়। নবী কাফিরদের উপর দমন ও অপমানের বিধি আরোপ করে এবং তাদের উপর আধিপত্য ও লাঞ্ছিত করার জন্য তাদের উপর জিজিয়া চাপিয়ে দেয়…। তিনি কিসাস (প্রতিশোধ), দিয়াত (রক্তের টাকা), বিবাহ এবং সরকারী প্রশাসনের ক্ষেত্রে তাদের সাথে মুসলমানদের সমতুল্য আচরণ করবেন না যাতে এই বিধিনিষেধগুলি চূড়ান্তভাবে তাদেরকে ইসলাম গ্রহণ করতে বাধ্য করে। "(হুজ্জাতুল্লাহু আল-বালিঘাহ, আয়তন - ১, অধ্যায়- 69, পৃষ্ঠা নং 289)
মুহাম্মদ ইবনে আবদুল ওয়াহহাব (১–০৩-১9৯৯): সৌদি আরবের ওয়াহাবি-সালাফি ধর্মের প্রতিষ্ঠাতা:
“এমনকি যদি মুসলমানরা শিরক (মুশরিক) থেকে বিরত থাকে এবং মুওয়াহিদ (ইশ্বরের একত্বের প্রতি বিশ্বাসী) হয়, তবুও তাদের বিশ্বাস নিখুঁত হতে পারে না যদি তারা অমুসলিমদের বিরুদ্ধে তাদের কর্ম ও বক্তৃতাতে শত্রুতা এবং ঘৃণা না করে (যার পক্ষে তার পক্ষে সমস্ত অবিশ্বাস্য বিষয় থাকে) -ওয়াহাবাবি বা সালাফিহীন মুসলিম)। (মাজমুয়া আল-রাসেল ওয়াল-মাসায়েল আল-নাজদিয়াহ 4/291)।
আবুল আলা মওদূদী (১৯০৩-১৯79৯): ভারতীয় মতাদর্শিক, জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা:
“ইসলাম পৃথিবীর যে কোনও স্থানে যে সকল রাষ্ট্র ও সরকারকে ধ্বংস করে দিতে চায় যা দেশ বা জাতি নির্বিশেষে ইসলামের আদর্শ ও কর্মসূচির বিরোধী। ইসলামের উদ্দেশ্য হ'ল তার নিজস্ব আদর্শ ও কর্মসূচির ভিত্তিতে একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করা, নির্বিশেষে কোন জাতি ইসলামের আদর্শ বহনকারী ভূমিকা গ্রহণ করবে বা কোন রাষ্ট্রের প্রতিষ্ঠার প্রক্রিয়ায় কোন জাতির শাসন ক্ষুন্ন হবে। আদর্শিক ইসলামিক স্টেট। ...
"ইসলাম পৃথিবীর প্রয়োজন - কেবল একটি অংশ নয়, পুরো গ্রহটি .... কারণ সমগ্র মানবজাতির আদর্শ ও কল্যাণমূলক কর্মসূচী [ইসলামের] দ্বারা উপকার লাভ করা উচিত ... এই লক্ষ্যে, ইসলাম সকল শক্তির সেবা গ্রহণের ইচ্ছা পোষণ করে আর 'জিহাদ' .... .... ইসলামিক 'জিহাদ' এর উদ্দেশ্য হ'ল একটি অমুসলিম ব্যবস্থার শাসন নির্মূল করা এবং তার স্থিতিশীলভাবে প্রতিষ্ঠা করা রাষ্ট্রীয় শাসনের একটি ইসলামী ব্যবস্থা। ”(জিহাদ ফিল্ম ইসলাম)।
হায়দরাবাদ-ভিত্তিক আলেম মাওলানা আবদুল আলেম ইসলাহী ইসলামে ক্ষমতার ধারণার বিষয়ে তাঁর ফতোয়ায় নির্বিচার সহিংসতা কে ন্যায্যতা প্রদান করেছেন । এই মওলানা যারা হায়দরাবাদে একটি বালিকা মাদ্রাসা পরিচালনা করেন এবং ভারতীয় মুজাহেদীনের পিছনে অনুপ্রেরণা হিসাবে পরিচিত ছিলেন তার লেখাগুলির কয়েকটি পংক্তি উদ্ধৃত করি:
“এটা জানা যাক যে, ইসলামী আইনশাস্ত্র অনুসারে কাফেরদের (কফার) বিরুদ্ধে তাদের দেশে যুদ্ধ করা উলামাদে ঐক্যমত্যের ভিত্তিতে একটি ফরজ (ফরযে-কিফায়াহ)…
“… আমি পুরো দৃঢতার সাথে বলতে পারি যে কালেমা ধরে রাখতে কিতালকে (হত্যা, সহিংসতা, সশস্ত্র সংগ্রাম) বলা হয় না অত্যাচার বা সীমালঙ্ঘন বলা হয় নি বা নিষিদ্ধও করা হয়নি। বরং কিতাল কেবল কালেমা সমুন্নত করার উদ্দেশ্যেই নিযুক্ত করা হয়নি বরং কিতাব (কুরআন) ও সুন্নাহ (হাদীস) -এর উপরও জোর দিয়ে ও উত্সাহিত করা হয়েছে। মুসলমানরা প্রকৃতপক্ষে কিতালের সাথে জড়িত হতে উত্সাহিত হয়েছে এবং প্রেরণা পেয়েছে এবং এ জন্য তাদেরকে সুসংবাদও দেওয়া হয়েছে। ”
“মিথ্যা ধর্মের উপর ইসলামের আধিপত্য প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করা এবং আহলে কফর-ও-শির্ককে (কাফের ও মুশরিকদের) বশীকরণ করা (মুসলমানদের) দায়িত্ব মুসলমানদের কর্তব্য। ধর্ম প্রচার ও লোকদের ইসলামে দাওয়াত দাও। সত্যের সাক্ষ্য দেওয়ার এবং দ্বীন ইশ্বর মুসলমানদের উপর যে দায়িত্ব অর্পণ করেছেন তা উচ্চারণ করার দায়িত্ব কেবল প্রচার ও ধর্ম প্রচারের মাধ্যমেই সম্পাদন করা যায় না। এটি যদি হত তবে যে লড়াইগুলি হয়েছিল তার দরকার পড়তো না ।
“দ্বীনের (ধর্ম) আধিপত্য বিস্তার এবং মন্দ কেন্দ্রগুলিকে বন্ধ করার জন্য জিহাদকে বাধ্যতামূলক করা হয়েছে। এ কাজের গুরুত্ব বিবেচনায় রেখে ঈশ্বর নামে জিহাদের তাত্পর্য কুরআন ও হাদীসে জোর দেওয়া হয়েছে। এ কারণেই সমস্ত কুফারকে (কাফেরদের) লড়াই করার বিষয়ে মুসলমানদের কাছে সুস্পষ্ট বিধি-ব্যবস্থা প্রকাশিত হয়েছে: “মুশরিকদেরকে ঐক্যবদ্ধ ভাবে লড়াই কর, যেমন তারা তোমার বিরুদ্ধে ঐক্যবদ্ধ ভাবে লড়াই করেছে” (সূরা তৌবা: ৯:৩৬) "।
[মাওলানা আবদুল আলেম ইসলাহির উর্দু পুস্তিকা "তাকত কা ইসতেমাল কুরআন কি রাওশনি মৈন," "কোরআনের আলোকে সহিংসতার ব্যবহার" থেকে উদ্ধৃত ও অনুবাদ করা]
মাওলানা ওয়াহিদউদ্দীন খান (জন্ম: ১৯২৫) অন্যথায় শান্তি ও বহুত্ববাদের প্রচারক নিম্নলিখিত কথা বলেছেন:
"কয়েক হাজার বছর ধরে নবীদের পক্ষের প্রচেষ্টা প্রমাণ করেছিল যে বৌদ্ধিক বা মিশনারি ক্ষেত্রে সীমাবদ্ধ যে কোন লড়াই মানুষকে এই কুসংস্কার (শিরক, কুফর) এর হাত থেকে মুক্ত করার পক্ষে পর্যাপ্ত ছিল না।" সুতরাং এটি ছিল ইশ্বরের হুকুম যে তিনি (নবী মুহাম্মদ) একজন দা ই (মিশনারি) পাশাপাশি মাহী (নির্মূলকারী) হলেন। ইশ্বরের দ্বারা কুসংস্কারমূলক বিশ্বাস (শিরক, কুফর) কে নির্মূল করার উদ্দেশ্যে শুধু বাণীর ব্যবহার করতে বলা হয়নি বরং , যদি প্রয়োজন দেখা দেয় তবে সেই ব্যবস্থাটিকে সর্বকালের জন্য নির্মূল করতে সামরিক পদক্ষেপ গ্রহণেরও অনুমতি দেওয়া হয়েছে ।
[মাওলানা ওয়াহিদউদ্দিন খানের বই "ইসলাম - আধুনিক বিশ্বের স্রষ্টা" থেকে 2003 সালে পুনরায় মুদ্রিত]।
বিদ্রূপজনক যে, এমনকি মুসলমানদের মধ্যে শান্তি ও বহুত্ববাদের অপ্রতিরোধ্য প্রচারককেও সাধারণত স্বীকৃত ইসলামিক আইনশাস্ত্রের ভিত্তিতে স্বীকার করতে হয়ে যে, নবীজির কাজটি এমনকি সামরিক উপায় ব্যবহার করেও বিশ্ব থেকে অবিশ্বাসকে মুছে ফেলা, ছিল। এবং যদি এটি হয় তবে বিন লাদেন এবং এই পৃথিবীর বাগদাদীরা ও তো দাবি করে যে তারা কেবল নবীর অসম্পূর্ণ কাজকেই এগিয়ে নিয়ে যাচ্ছেন?
এই সমস্ত খুতবা থেকে বার্তা পরিষ্কার। ইসলামকে অবশ্যই বিশ্বকে আধিপত্য করতে হবে এবং এই প্রক্রিয়াটি সহায়তা করা প্রত্যেক মুসলমানের কর্তব্য। একজন মুসলমান যেখানেই ঘুরে ফিরে সে একই ইসলাম-পরাস্তত্ত্ববাদী বার্তা পায়। ইসলামী ধর্মতত্ত্ব সম্পর্কিত সর্বাধিক প্রামাণ্য বইগুলির মধ্যে সর্বশেষতম হ'ল একটি ফিকাহের 45 টি খণ্ডের বিস্তৃত এনসাইক্লোপিডিয়া (ইসলামিক আইনশাসন)। এটি অর্ধ শতাব্দীর সময়কালে কুয়েতের আওকাফ ও ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়ের দ্বারা নিযুক্ত সমস্ত চিন্তাভাবনাবিদদের দ্বারা প্রস্তুত করা হয়েছিল। এর উর্দু অনুবাদ দিল্লিতে সহ-রাষ্ট্রপতি হামিদ আনসারী ২৩ শে অক্টোবর ২০০৯ এ প্রকাশ করেছিলেন।
ইসলামী আইনশাস্ত্রের এই প্রভাবশালী গ্রন্থটিতে জিহাদ সম্পর্কে 23,000-শব্দের একটি অধ্যায় রয়েছে। আমরা মধ্যপন্থী মুসলমান এবং সুফীরা নিজের নফসের (নিম্ন স্ব, নেতিবাচক অহংকার) বিরুদ্ধে যুদ্ধ কে আসল ও বৃহত্তর জিহাদ এবং কিতাল (যুদ্ধ) কে তুচ্ছ জিহাদ বলতে থাকি। তবে শুরুতে একটি বাক্য বাদে পুরো অধ্যায়টি শত্রুদের (কাফির , মুশরিক বা মুরতাদদের বিরুদ্ধে লড়াই এবং হত্যা) বিরুদ্ধে লড়াইয়ের বিষয়গুলি সম্পর্কে পুরোপুরি আলোচনা ওপর রয়েছে আর এই , ঘোষণা করা হয়েছে : "জিহাদ মানে শত্রুদের বিরুদ্ধে লড়াই করা।" এখানে কোন উল্লেখ নেই বাস্তব বা বৃহত্তর জিহাদের ।
তারপরে ইবনে-ই-তাইমিয়াকে উদ্ধৃত করা হয়েছে: "… সুতরাং জিহাদ ওয়াজিব (আগত) যতটা তার সামর্থ্য" ” তারপরে চূড়ান্ত, সংজ্ঞাটি আসে: "পরিভাষা অনুযায়ী জিহাদ বলতে কোন জিম্মি অবিশ্বাসী (কাফির) এর বিরুদ্ধে লড়াই করা, যখন তিনি আল্লাহর বাণী প্রতিষ্ঠা করার জন্য ইসলামের দিকে আহবানকে প্রত্যাখ্যান করেন।" (মূল আরবী থেকে অনুবাদ )
বুদ্ধিমান, শিক্ষিত মুসলমানের পক্ষে আমাদের ভন্ডামি জেনে ফেলা কঠিন নয়। স্পষ্টতই যা আমাদের মধ্যপন্থী ইসলামপন্থী দ্বারা হিংস ইসলামাবাদ বলে বিবেচিত করা হয় তা সকল ইসলামী মতবাদের উলামাদের দ্বারা ঐক্যমত্যের মাধ্যমে গৃহীত বর্তমান ইসলামিক ধর্মতত্ত্বের চেয়ে আলাদা নয়।
ওসামা বিন লাদেন বা তাঁর আদর্শিক পরামর্শদাতা আবদু‘লাহ ইউসুফ ‘আজযম, যাকে এখন বৈশ্বিক জিহাদের জনক বলা হয় এবং তাঁর বর্তমান উত্তরসূরি আবু বকর আল-বাগদাদি নতুন ধর্মতত্ত্ব আবিষ্কার করেননি। তাদের সম্মতিযুক্ত ধর্মতত্ত্বের ব্যবহার হ'ল এত অল্প সময়ের মধ্যে হাজার হাজার মুসলিম যুবককে আকৃষ্ট করতে তাদের দুর্দান্ত সাফল্যের পিছনে কি? যতক্ষণ না আমরা মূলধারার মুসলমানরা আমাদের ভন্ডামি এবং পরিবর্তনের পথকে উপলব্ধি না করতে পারি ততক্ষণ তারা আরও বেশি বেশি যুবকদের আকর্ষণ করতে থাকবে .
এই ঐক্যমত্য ধর্মতত্ত্বের উপাদানগুলি কী কী যা আমাদের শিক্ষিত যুবকদের র্যাডিকালাইজেশনে পরিচালিত করে? কয়েকটি উদাহরণ:
১. কুরআনের কিছু রূপক আয়াতের আক্ষরিক পাঠের পরে, এখন অনেক বেশি মুসলমান ঈশ্বর কে তাঁর অনন্যতায় বিশ্বাসী নয় তাদের সাথে স্থায়ীভাবে যুদ্ধরত ব্যক্তি হিসেবে বিবেচিত করে । এটি ঈশ্বরের বেদান্তিক অস্তিত্বের মোট থেকে পুরোপুরি আলাদা যার অনুসারে ঈশ্বর এমন একটি অস্তিত্বও যে নিজের প্রকাশ থেকে সমস্ত ব্রহ্মান্ড কে প্রকাশময় করছে .
দুর্ভাগ্যক্রমে, সূফী মাদ্রাসাগুলি, কমপক্ষে ভারতীয় উপমহাদেশে, ওয়াহাদাতুল ওজুদ (সত্তার ঐক্য) ধারণাটি কে বেদাত্মক এবং হিন্দু বলে প্রতক্ষ্যং করেছে ।
পরিবর্তে তারা ওয়াহাদাতুল ওয়াজুদের বদলে শেখ সিরহিন্দির ওয়াহদাতুল সুহূদ (উপস্থিতি, উপস্থিতির একতা) শেখায়। শেখ সিরহিন্দী সম্রাট আকবরের রাজত্বকালে মহিউদ্দিন ইবনে-ই-আরবী ও মনসুর আল-হাল্লাজের মতো সুফি মাস্টারদের ক্রমবর্ধমান প্রভাবের বিরুদ্ধে লড়াই করার জন্য এই ধারণাটি আবিষ্কার করেছিলেন।
বেশিরভাগ সূফী মাদ্রাসাগুলি হযরত দাতাগঞ্জ বখশ হিজওয়ারীর রচিত কাশফুল মাহজুব, শায়খ উমর শাহাবুদ্দীন সোহরাওয়ারদী রচিত আওরিফ-উল-মাআরিফ, হযরত নিজামুদ্দিন আউলিয়া কর্তৃক ফাওয়াইদুল ফুয়াদ, মাওলানা জালালউদ্দিন রুমীর মাসনবী, গুলিস্তান শাইখ সাদী শিরাজী রচিত বোস্তান, মুল্লা সদ্রা শিরাজির সি এসিল, শায়খ ইবনে উল আরবী রচিত ফুসুলুল হিকাম, গরিব নওয়াজ খাজা মoinনুদ্দীন চিশতী আজমেরী, বাবা ফরিদ, আমির খুসোর প্রমুখ মহান সুফীদের জীবন ও শিক্ষা পাঠ্যক্রম থেকে মরমী বাদী গ্রন্থগুলি সরিয়ে দিয়েছেন।
২. মূলবাদী মতাদর্শগুলি আক্রমণাত্মক জিহাদকে সমর্থন করার জন্য জঙ্গিবাদী, কোরআনের জেনোফোবিক আয়াত গুলি উদ্ধৃত করে। আমরা সূফী ধারা থেকে চিন্তাধারার মধ্য দিয়ে এই কথাটি বলেছি: প্রসঙ্গে দেখুন। এই আয়াতগুলি যুদ্ধের সময় এসেছে এবং অনিবার্যভাবে যুদ্ধ, হত্যার আদেশ দিতে হয়েছিল, শহীদদের প্রতিদান প্রদান করতে এবং প্রকাশ্য শত্রুর প্রতি অসহিষ্ণুতা প্রদর্শন করতে হয়েছিল। বাইনারি আর্গুমেন্ট করা যুদ্ধগুলিতে অস্বাভাবিক নয়।
সুতরাং যুদ্ধের সময় মুসলিম-কাফির বাইনারি তর্ক অনিবার্যভাবে উদ্ভূত হয়েছিল। সর্বোপরি, যুদ্ধকালীন কুরআনের বেশিরভাগ আয়াত মদীনায় অবতীর্ণ হয়েছিল, প্রথমে বিভিন্ন যুদ্ধের সময় মুসলমানদেরকে অনুমতি দেওয়া হয় পরিস্থিতির প্রতিক্রিয়া হিসাবে । তবে আমরা যুদ্ধকালীন এই
আয়াতগুলিকে প্রকৃতির ক্ষেত্রে প্রাসঙ্গিক বলে যুক্তিযুক্ত উপসংহারে গ্রহণ করি না যে এই আয়াতগুলি এখন অপ্রচলিত হয়ে গেছে;
৩. কেবলমাত্র আমরা কুরআনের প্রাসঙ্গিক আয়াতকেই অপ্রচলিত বলি না, তবে আমরা কট্টরপন্থীদের সাথেও একমত হই যে কুরআন ইশ্বরের একটি নিরক্ষিত বৈশিষ্ট্য, এর সমস্ত আয়াত, মুসলমানদের জন্য সর্বজনীন ও চিরন্তন প্রযোজ্য, প্রসঙ্গের উল্লেখ ছাড়াই।
প্রতিটি মাদ্রাসা শিক্ষা দেয় যে কুরআন নিরক্ষিত, ঐশ্বরীয় বাক্য .ইশ্বরের সরাসরি বক্তৃতা, যেন ঈশ্বর একটি নৃতাত্ত্বিক সত্তা। এটি সম্পূর্ণরূপে আমাদের আগের যুক্তিটিকে পরাভূত করে যে কুরআনের উপদেশের সাথে কথা বলার সময় আমাদের প্রসঙ্গে নজর দেওয়া উচিত। কী প্রসঙ্গে?
কুরআন যদি ঈশ্বরের নিরক্ষিত বৈশিষ্ট্য, স্থায়ী, চিরন্তন, কেবলমাত্র ‘স্বর্গীয় ভল্টে’ (লৌহ-এ-মাহফুজ) পড়ে থাকা মূল কুরআনের অনুলিপি হয়, তবে প্রসঙ্গের প্রশ্নটি কোথায়? এটি জঙ্গি আদর্শবাদীদের পক্ষে আমাদের যুবকদের বলা সম্ভব করেছে যে এমনকি যুদ্ধের প্রসঙ্গে প্রকাশিত কুরআনের জঙ্গিবাদী, জেনোফোবিক, অসহিষ্ণু উপদেশগুলি অবশ্যই অনুসরণ এবং বাস্তবায়ন করা উচিত, কারণ আজকের কোনও বিদ্যালয়ে তাদের প্রয়োগযোগ্যতা নিয়ে কোনও বিতর্ক নেই ।
৪) ইসলামী ধর্মতত্ত্বে ঐক্যমত্য রয়েছে যে হযরত মুহাম্মদ (সা।) এর তথাকথিত বক্তব্য হাদীসটি ওহীর অনুরূপ। এগুলি রাসূলের মৃত্যুর 300 বছর পরে সংগ্রহ করা হয়েছিল। যুক্তিবাদী মুসলমানরা তাদের বিশ্বাসযোগ্যতা এবং সত্যতা সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছেন, তবে এমনকি দায়েশ বিরোধী উলামারাও হাদীস-ভিত্তিক সহস্রাব্দ থিসিস নিয়ে প্রশ্ন তুলতে পারেন না যা আল-কায়েদার তুলনায় আইএসআইএসের দুর্দান্ত সাফল্যের প্রাথমিক কারণ।
যেমন কুরআনের কয়েকটি রূপক আয়াত এবং নবীকে বর্ণিত ভবিষ্যদ্বাণীগুলির অর্থ ব্যাখ্যা করা হয়েছে যে পৃথিবীটি সমাপ্ত হতে চলেছে, এবং আইএসআইএস দ্বারা পরিচালিত শেষ-সময়ের যুদ্ধের পরে ইসলাম বিজয়ী হতে চলেছে, তবে এর মূল বক্তব্য কী? কাফেরদের দ্বারা পরিচালিত কর্পোরেট এর জন্য কাজ করার প্রয়োজন কি। যুদ্ধ শেষ হয়ে দুনিয়া শেষ হওয়ার ঠিক আগে শহীদ বা গাজী হয়ে উঠবেন না কেন? এই যুক্তি দেওয়া হয় ।
দিল্লির উর্দু বাজারের স্থায়ী বেস্টসেলারগুলির মধ্যে একটি হ'ল "কিয়ামত কী পেশিংইউইন" (শেষ সময়ের ভবিষ্যদ্বাণী) নামে একটি পুস্তিকা। আমি কায়রো, বাগদাদ, দামেস্ক, ইস্তাম্বুল, যেখানেই হোক না কেন রাস্তায় একই ধরণের পুস্তিকা বিক্রি হতে কল্পনা করি । এই হাদীসকে ওহী হিসাবে আখ্যায়িতকারী স্ব-ঘোষিত মধ্যপন্থী সহ সকল বিদ্যালয়ের ধর্মতত্ত্ববিদদের যে প্রশ্নবিহীন সমর্থন রয়েছে, কেন আইএসআইএস এই বিশ্বাসের সদ্ব্যবহার করবে না?
যুদ্ধে নিরীহ সাধারণ নাগরিকদের হত্যার ন্যায্যতা প্রমাণ করার জন্যও আহাদিথ ব্যবহার করা হয়, যদিও এর বিরুদ্ধে কুরআনে বারবার ও স্পষ্ট নির্দেশনা রয়েছে। তবে যে মুহুর্তে আপনি হাদীসটি ওহীর অনুরূপ, আপনি আপনার কুরআন ন্যায়সঙ্গত দাবির প্রভাবকে বাতিল করে দিচ্ছেন যে ইসলামে একজন নিরীহ ব্যক্তির হত্যাকান্ড মানবতা হত্যার সমান।
৫. প্রায় সমস্ত মুসলমান শরিয়তকে ঐশ্বরীয় ও স্থাবর হিসাবে বিবেচনা করে, যদিও নবীর ইন্তেকালের 120 বছর পরে এবং ইসলাম ধর্মের পূর্বে সম্পন্ন হওয়া কিছু কুরআনের আয়াত (৫:৩)এবং প্রাক-ইসলামিক আরব বেদুইনের রীতিনীতিগুলির ভিত্তিতে এটি প্রথম সঙ্কলিত হয়েছিল।
ফলস্বরূপ অমুসলিম সংখ্যাগরিষ্ঠ বহুসংস্কৃতির ইউরোপে বসবাসকারী মুসলমানরাও শরিয়া-সম্মতিযুক্ত আইন দাবি করেন। এতে অবাক হওয়ার কিছু নেই যে যারা বিশ্বাস করেন তারা অনুশীলন করতে চান তারা তথাকথিত ইসলামিক স্টেটে, এমনকি কখনও কখনও এমনকি তাদের পরিবারের সাথেও চলে যেতে চান। উদারপন্থী যুবকদের এই বিচারের জন্য দোষ দেওয়া যায় না যে, ভারতে মধ্যপন্থী মুসলমানরা, হিপোক্রিট। তারা তাত্ক্ষণিক তালাক এবং একাধিক বিবাহের মতো পুরুষ-আধিপত্যবাদী সুযোগ-সুবিধার জন্য শরিয়তের আধিপত্য চান আর জিহাদি যুবক রা তথাকথিত ইসলামিক স্টেটে শরিয়া অপরাধমূলক বিচার ব্যবস্থার সমস্ত কঠোরতা মেনে নিতে রাজি হয় যেখানে চুরির জন্য হাত ছিন্ন করা, ব্যভিচার ও হত্যার জন্য মৃত্যুদন্ড দেওয়া হয়।
ইসলামী ধর্মতত্ত্বে ঐকমত্য রয়েছে যে খিলাফত প্রতিষ্ঠা ও সমর্থন করা মুসলমানদের ধর্মীয় কর্তব্য, যদিও কুরআনে এ জাতীয় কোন নির্দেশনা নেই। তবে যারা হাদীসকে ওহীর অনুরূপ বিশ্বাস করে তারা এই হাদিসের ভিত্তিতে দায়েশের ’বৈধতার দাবিতে বিতর্ক করতে অক্ষম:“ হজরত হুযাইফা বর্ণনা করেছেন যে, আল্লাহর রাসূল বলেছেন: “যতক্ষণ না আল্লাহ ইচ্ছা করেন ততক্ষণ আপনার মধ্যে নবুওয়াত থাকবে। অতঃপর নবুওয়াতের আদলে খিলাফত (খেলাফাহ) শুরু হবে এবং যতক্ষণ না আল্লাহ ইচ্ছা করেন। তাহলে দুর্নীতিগ্রস্থ / ক্ষয়িষ্ণু রাজতন্ত্র সংঘটিত হবে , এবং যতক্ষণ না আল্লাহ তা চান। এর পরে, স্বৈরাচারী রাজত্বের আবির্ভাব হবে এবং যতক্ষণ আল্লাহ ততক্ষণ থাকবে। এরপরে, খিলাফত (খিলাফাহ) আবার নবুয়তের হুকুমের ভিত্তিতে ফিরে আসবে। "(মুসনাদ আহমদ ইনব হাম্বলি)।
দারুল হারব থেকে ইসলামিক শরীয়ার ভূমিতে হিজরত করা মুসলমানদের একটি ধর্মীয় দায়িত্ব। খালিফা আল-বাগদাদির তথাকথিত দারুল ইসলামের হাত থেকে বাঁচার লক্ষ্যে লক্ষ লক্ষ মুসলমান প্রায় খালি পায়ে তথাকথিত ইউরোপীয় ‘দারুল হারব’ অভিমুখে যাত্রা করছেন, এমন সময়ে এটি উদ্বেগজনক হতে পারে। সৌদি আরবের ‘দারুল ইসলাম’ একক আত্মাকে আশ্রয় দিতে অস্বীকৃতি জানিয়েছে, অন্যদিকে ইউরোপীয় ‘দারুল হারব’ কয়েক মিলিয়ন মুসলমানকে শ্বীকার করেছে । তবুও ওলামারা তাদের ধর্মতত্ত্বের কোন অংশকে প্রশ্নবিদ্ধ হতে দেবে না।
৮. সমস্ত বিদ্যালয়ের ধর্মতত্ত্ববিদরা বিশ্বাস করেন যে কুরআনের কিছু প্রাথমিক আয়াত বাতিল এবং পরিবর্তিত হয়েছে আরও ভাল এবং আরও উপযুক্ত পরবর্তী আয়াত দ্বারা। এগ্রোগেশনের এই ঐক্যমত্যবাদী মতাদর্শটি ভিত্তি তে মূলত আদর্শবাদীদের দ্বারা সমস্ত 124 , গঠনমূলক, মক্কার শান্তির আয়াত, বহুবচনবাদ, অন্যান্য ধর্মীয় সম্প্রদায়ের সাথে সহাবস্থান, সহমর্মিতা, প্রতিবেশীদের প্রতি দয়া ইত্যাদির বাহক আয়াতগুলি পরবর্তীকালের যুদ্ধ সম্পর্কিত মেদিনী আয়াতগুলি দ্বারা বাতিল করা হয়েছে। সুফি ধর্মতাত্ত্বিকরা যতক্ষণ না এই রহিতকরণের মতবাদকে প্রতিদ্বন্দ্বিতা না করেন ততক্ষণ মক্কান কুরআন থেকে তাদের উদ্ধৃত আয়াতগুলির কোনও অর্থ নেই।
৯) সমস্ত ধর্মতত্ত্ববিদদের মধ্যে ঐক্যমত্য রয়েছে যে ইসলামে মুসলমানদের জন্য ধর্মের স্বাধীনতা নেই। ধর্মভ্রষ্টতা (ইরতিদাদ বা রিদ্দা) মৃত্যুদন্ডের অধিকারী । একমাত্র দ্বিমত শুধু এই প্রশ্নে যে মুরতাদকে ক্ষমা প্রার্থনা করার এবং তার আগের অবস্থানে ফিরে যাওয়ার সুযোগ দেওয়া উচিত কিনা। ধর্মতত্ত্বের এই মূল দিকটি দিয়ে, কীভাবে মুসলমানরা সন্ত্রাসবাদী মতাদর্শীদের মুখোমুখি হতে পারেন যারা তাদের ধর্মত্যাগী হওয়ার কারণে বিপুল সংখ্যক মুসলমানের জন্য মৃত্যুর আদেশ দেন? তাদের দৃষ্টিতে যে সমস্ত মুসলমানরা আইএসআইএস এবং এ জাতীয় দলগুলির সাথে নেই তারা ধর্মত্যাগী, বিশেষত সমস্ত শিয়া, আহমাদী, ইয়েজিদি ইত্যাদি। এই ধর্মতত্ত্বের মোকাবিলা না করা পর্যন্ত আমরা কীভাবে আমাদের যুব সমাজের উগ্রপন্থা রোধ করতে পারি?
১০)আল্লাহ আমাদের এমন মুসলমানদের সম্পর্কে জানান যারা ধর্মান্তরিত হয়েছে তবে এখনও তাদের অন্তরে ঈমান প্রবেশ করেনি’ (কুরআন ৪৯:১৪)। তবুও আল্লাহ তাদের জন্য কোন শাস্তির বিধান দেন না এবং তারা ইসলামের দ্বার থেকে সরে যায় না। এর অর্থ হ'ল যে কেউ ইশ্বরের প্রতি বিশ্বাস স্থাপন বা আত্মসমর্পণের দাবি করে সে মুসলমান। মুর্জিয়ার অবস্থান (মুলতবি), এই যে, আসুন আমরা কিয়ামতের দিন পর্যন্ত ইমানের বিষয়ে রায় স্থগিত করি। আসুন ঈশ্বরে ওপর বিশ্বাসের বিষয়ে বিচার ছেড়ে দি । যখন আমরা মনুষ্যগুলি জানি না যে কারও অন্তরে কী রয়েছে, তখন কউকে বিশ্বাসের বিষয়ে শাস্তি দেওয়ার অধিকার আমাদের কি করে হতে পারে ? একটি খুব যুক্তিযুক্ত অবস্থান, তবে মুসলমানদের প্রথমে যৌক্তিকতা বা কুরআন গ্রহণ করতে হবে।
১১. কোরান বা নবীর অপমানের ক্ষেত্রেও একই কথা। সম্মত ইসলামী ধর্মতত্ত্ব নিন্দাকারীর জন্য মৃত্যু দন্ড কে নির্ধারিত করে, এমনকি অভিযোগের ক্ষুদ্রতম সময়েও। অনেক মুসলিম দেশের নিন্দাবিরোধী আইন রয়েছে, যদিও সেগুলি সবচেয়ে বেশি অপব্যবহার করে পাকিস্তান। দুর্ভাগ্যক্রমে, সুফী মনের মুসলমানরা যারা নিন্দার জন্য হত্যার পক্ষে সম্মুখে রয়েছেন এবং তাদের মধ্যে কেউ কেউ নিন্দার জন্য খুনিদের মধ্যে রয়েছেন । আমরা কীভাবে আইএসআইএসের মতাদর্শের বিরুদ্ধে লড়াই করতে পারি, যদি আমাদের নিজস্ব মতাদর্শ একই হয়?
স্পষ্টতই ইসলামী ধর্মতত্ত্বকে পুনর্বিবেচনা করতে হবে, কেবল জিহাদবাদকে পরাস্ত করতে নয়, নারী, শিশু, সমকামী, ধর্মীয় সংখ্যালঘু, নাস্তিক, ইত্যাদি সহ মানবাধিকার সহ আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয়কে মোকাবেলা করতে ।
Englsih Article: If Islam Means Peace, Why Is Much Of Its Theology Soaked In Hatred, Humiliation, Offensive War?
(Sultan Shahin is founding editor of a progressive Islamic website NewAgeIslam.com. This article is based on his address to the UNHRC on September 26, 2016)
This article was first published on Sabrangindia.in
No comments:
Post a Comment