Monday, March 2, 2020

Facing the Jihadist Challenge জেহাদি চ্যালেঞ্জের মুখোমুখি:মুসলমানদের জেহাদি জেনোফোবিক, অতিমবাদী, সহস্রাব্দ থিসিস খণ্ডন করা দরকার এবং ইসলামী বহুতত্ত্ববাদের প্রতি




Sultan Shahin, Founding Editor, New Age Islam
19 December 2019
জেহাদি চ্যালেঞ্জের মুখোমুখি:মুসলমানদের জেহাদি জেনোফোবিক, অতিপ্রেমবাদী, সহস্রাব্দ থিসিস খণ্ডন করা দরকার এবং ইসলামী বহুতত্ত্ববাদের প্রতি দৃষ্টি নিবদ্ধ করা দরকার, জেনেভায় ইউএনএইচআরসি সভায় বক্তব্য রাখেন সুলতান শাহীন
জাতিসঙ্ঘে মানবাধিকার কাউন্সিলে মৌখিক বক্তব্য, জেনিভা, ২৭তম নিয়মিত অধিবেশন ২-২৭শে মার্চ ২০১৫.

লিখেছেন সুলতান সাহিন, সম্পাদক, নিউ এজ ইসলাম

আলোচ্য বিষয়সুচি ৩-এ সাধারণ বিতর্ক: “ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে সহিংসতার প্রতিরোধ এবং অস্তিত্বের রক্ষণ”
বিশ্ব পরিবেশ ও রিসোর্স কাউন্সিলের পক্ষ থেকে
১৩ই মার্চ ২০১৫

সভাপতি মহাশয়,

ইসলামী সন্ত্রাসের নৃশংসতার দেখেও যখন রাষ্ট্রপতি ওবামা এটিকে সহিংস উগ্রবাদ বলার অপেক্ষা রাখে না, সুন্নি ইসলাম শিক্ষার প্রাচীনতম আসনের প্রধান, মক্কায় সন্ত্রাসবিরোধী সম্মেলনে জামিয়া আল-আজহার স্বীকার করেছেন যে, “কুরআন এবং নবী মহম্মদের বক্তব্যের বিকৃত ব্যাখ্যার” কারণে উগ্রবাদ সৃষ্টি হয়েছিল এবং ইসলামধর্মীর পাঠ্যক্রম বদলানো দরকার।

জামিয়া আল-আজহারের কাছ থেকে আসা সংস্কারের এই আহ্বান সন্তোষজনক।কিন্তু সংস্কারের শিথিল-উদ্যমে কোনো কাজ হবে না। মুসলমানেরা যে সমস্যাগুলিরর মুখোমুখি তা অত্যন্ত প্রাথমিক এবং কেবলমাত্র পাঠ্যপুস্তকের রদবদল করে তার সমাধান করা যায় না। বিশ্ব মুসলিম সম্প্রদায়কে আত্মদর্শন করতে হবে। উদাহরণস্বরূপ, বারবার একটি প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছে যে পবিত্র কুরআনের সেই প্রাসঙ্গিক আয়াতগুলি সম্পর্কে যা জেহাদিরা আমাদের যুবসমাজের মগজ ধোলাই করার জন্য ব্যবহার করেছেন। জেহাদিরা এই প্রাসঙ্গিক আয়াতগুলিকে মুসলমানদের শাশ্বত পথপ্রদর্শক হিসাবে উপস্থাপন করেছেন।

সত্য হল এই যে ইসলামের প্রথম দিকে তার উপর আরোপিত বিবাদে নবীকে পথপ্রদর্শন করানোর জন্য এই আয়াতগুলি এসেছিল। এগুলো বর্তমানদিনে আমাদের আচরণে পথপ্রদর্শনা দেওয়ার কথা নয়। কিন্তু খুব কম বিদ্বানই এসে এত কথায় এটা বলেছিলেন। এতেই জেহাদিরা শক্তি পায়। আমরা যদি কুরআনের গঠনমূলক ও প্রাসঙ্গিক আয়াতগুলি সম্বন্ধে এবং আজ আমাদের জন্য তাদের প্রাসঙ্গিকতার মধ্যে পার্থক্য সম্বন্ধে কথা বলতে না পারি এবং তাহলে আমরা কীভাবে জেহাদিদের উত্থাপিত বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারি।

জেহাদিরা তাদের নৃশংস, অসহিষ্ণু, জেনোফোবিক, আধিপত্যবাদী, সহস্রাব্দ থিসিসকে সমর্থন করার জন্য নবীর উদ্ধৃতির দ্বারা অনুরূপ চ্যালেঞ্জ উত্থাপিত হয়েছে।তথাকথিত ইসলামিক স্টেট, বিশেষতঃ এটি সবচেয়ে নিপুণভাবে কাজ করে।তবে নবীর মৃত্যুর দুই শতাব্দী পরে সংগৃহীত তথাকথিত উদ্ধৃতিটির জন্য কোন সত্যতা দাবি করতে পারে।ইসলামের প্রথম দিকে বিদ্বান ব্যক্তিরা প্রায় ছয় শত হাজার এরকম উদ্ধৃতি বাতিল করেছিলেন।কীভাবে আমরা এই ধরণের কল্পনাপ্রসূত কাহিনীর কারণে জেহাদিদের বিশ্ব শান্তি বিঘ্নিত করতে দিতে পারি?তবে মুসলমানদের বেরিয়ে আসতে হবে এবং প্রতিটি উপলভ্য ফোরাম থেকে জেহাদিবাদী থিসিসকে প্রশ্ন করতে হবে। তবেই আমরা এই চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারি।

যাইহোক আমি সন্তুষ্ট যে কিছু মধ্যপন্থী মুসলমানরা জেহাদি ভাবাদর্শের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে গুরুত্ব সহকারে চিন্তাভাবনা শুরু করেছে। এতদিন আমরা অস্বীকার করেছিলাম, গত কয়েক দশক ধরে সন্ত্রাসবাদ এবং ইসলামের কিছু ব্যাখ্যার মধ্যে যে কোনও সংযোগ দেখা যায় যা ব্যাপকভাবে প্রচারিত হয়েছিল। এমনকি আন্তর্জাতিক সম্প্রদায় পশ্চিমের-বন্ধুত্বপূর্ণ আরব দেশগুলি থেকে বিশ্বের বিভিন্ন মাদ্রাসায় চরমপন্থী পাঠ্য পুস্তকের পাঠদান ও রফতানির বিষয়ে বাধা দেয়নি।

এটি কেবলমাত্র জামিয়া আজহারের ভাইস চ্যান্সেলর না এখন অন্যেরাও ইসলামে সংস্কারের আহ্বান জানাচ্ছেন, এমন একটি বিষয় যা কেবল ইসলামী ওয়েবসাইট নিউ এজ ইসলামে ধারাবাহিক ও পদ্ধতিগত পন্থায় করা হচ্ছে।অবশ্যই, পাকিস্তানের ১৫০র বেশি জেহাদি প্রকাশনায় হিংসার জেহাদিবাদী ধর্মতত্ত্বের বিরুদ্ধে লড়াই করার জন্য গত দুই বছর ধরে নিউ এজ ইসলাম সেখানে নিষিদ্ধ রয়েছে।

সুতরাং এটি সন্তোষজনক যে বিশ্বের বিভিন্ন প্রান্তের অনেক মুসলমান এখন অন্তর্দর্শন ও পরিবর্তনের দাবিতে বেরিয়ে আসছে।উদাহরণস্বরূপ, চারজন সুপরিচিত মুসলিম বুদ্ধিজীবী সকল মুসলিম রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের দাঁড়িয়ে সমর্থন করার জন্য আবেদন করেছেন যাকে তাঁরা "গণতান্ত্রিক ইসলাম" নামে অভিহিত করেছেন।তাঁরা পরের বছর গোড়ার দিকে ফ্রান্সে একটি সম্মেলন করার আহ্বান জানিয়েছেন যা "একবিংশ শতাব্দীতে দৃঢ়ভাবে অবতীর্ণ ইসলামের প্রগতিশীল ব্যাখ্যার সংক্ষিপ্তসার নির্ধারিত করে।"

তারিক রামাদান, আনওয়ার ইব্রাহিম, গালিব বেনশেখ এবং ফেলিক্স মার্কোয়ার্ড ইসলামের বর্তমান দুর্দশার ভ্রমহীন নির্ণয়ের আহ্বান জানিয়েছেন এবং ইসলামী সংস্কৃতি ও ধর্মের মৌলিক সমালোচনা গড়ে তুলতে চান।

সভাপতি মহাশয়,

তারা যে প্রশ্নগুলি জানতে চেয়েছে তার উত্তর দেওয়া প্রয়োজন।উদাহরণস্বরূপ, "একটি ইসলামিক নবজাগরণ" এর নিয়মিত আহ্বানগুলি বেশিরভাগ ক্ষেত্রেই কেন উত্তরহীন হয়ে পড়েছে?কেন বিংশ শতাব্দীর শুরুতে "কুরআন ও ভবিষ্যদ্বাণীমূলক ঐতিহ্যগুলির আপোষহীন সমালোচনা বিশ্লেষণ" কেন নবীনত্বে দীর্ঘস্থায়ী ইসলামিক পথের দিকে পরিচালিত করেনি?আধুনিকতা ও ইসলামী রীতিনীতি ও মূল্যবোধের মধ্যে সংযোগ খুঁজছেন এমন উদ্ভাবনী সংস্কারকরা কেন প্রায়শঃই সমাজের এই অনিশ্চিতের মধ্যে দাঁড়িয়ে হেরে যাওয়া যুদ্ধে লড়াই করতে বাধ্য হন?

 উলেমা, বুদ্ধিজীবী এবং রাজনীতিবিদরা এ পর্যন্ত যা করেছেন তা সৌন্দর্যবর্ধক প্রচেষ্টা ছাড়া আর কিছুই নয়; তারা আশা করছেন এবং সম্ভবত প্রার্থনা করছেন যে সমস্যাগুলি চলে যাবে।কিন্তু উগ্রবাদ আরও গভীর ও তীব্রতর হচ্ছে। এটি অনেক অনেককে ধর্মান্তরে আকৃষ্ট করে যেমন পশ্চিমের অনেক ভালো বাড়ি থেকে শয়ে শয়ে ছেলেরা এমনকি মেয়েরাও পালিয়ে ইরাক ও সিরিয়ায় যুদ্ধক্ষেত্রে যায়।

সুতরাং স্পষ্টতই মুসলিম ধর্মতত্ত্ববিদদের পর্যাপ্ত বিবৃতির বাইরে যেতে হবে, যৌক্তিকতার দিকে এগিয়ে যেতে হবে,শান্তি ও সংযমের একটি সুসঙ্গত ধর্মতত্ত্ব প্রস্তুত করুন এবং জনগণের মধ্যে প্রচার করুন,তারা যদি চায় যে ইসলামকে একটি মধ্যপন্থী ধর্ম, নৈতিক মানদণ্ড এবং মুক্তির আধ্যাত্মিক পথ হিসেবে বেঁচে থাকার পরিবর্তে ইসলামী ধর্মগ্রন্থগুলিকে সন্ত্রাসবাদী সারগ্রন্থে অধঃপতিত হতে দেয়।

উলামারা যদি তাদের শান্তিপূর্ণ আলোচনায় যেতে রাজি না হয়, তবে বৃহত্তর সমাজের উচিত ঐ কয়েকজন মধ্যপন্থীকে, প্রগতিশীল মুসলমান যারা অঙ্গ প্রত্যাহার করতে ইচ্ছুক, সম্ভবত এই প্রক্রিয়াটি হাঁড়িকাঠে তাদের মাথা রেখে, তাদের উৎসাহিত ও সমর্থন করে। এই বিভাগে উলামা ও প্রচার কার্যকে বাইরে রেখে সরাসরি সম্প্রদায়ে যেতে সক্ষম হওয়া উচিত।

এমন কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় যা জেহাদ ও তাকফিরের ধারণাগুলি (মুসলিম ধর্মত্যাগী ঘোষণাকারী) সম্পর্কে অবিলম্বে মোকাবিলা করা দরকার। তথাকথিত ইসলামিক স্টেট তার সর্বশেষ প্রচারিত পত্রিকায় দাবিক (৭ম বিষয়) ঘোষণা করেছে: ইসলাম হল সশস্ত্র ধর্মশান্তিবাদ নয় বলে: আল্লাহ সশস্ত্র ধর্ম হিসাবে ইসলামকে প্রকাশ করেছেন, আর এর প্রমাণ এতই বহুল যে কেবলমাত্র একটি জিন্ডিক (ধর্মবিরোধী) তর্ক করতে পারে। অন্যদের মধ্যে ন্যায়সঙ্গতভাবে এটি মহম্মদ ইবনে-ই-আব্দুল ওয়াহাবের ধর্মতত্ত্ববিদ ইবন তাইমিয়াহর কাছ থেকে প্রচুর উদ্ধৃতি দিয়েছিলেন যিনি বলেছিলেন: "ধর্মের ভিত্তি হল একটি গাইড বই এবং সশস্ত্র পক্ষাবলম্বী" [মাজমু আল-ফাতাওয়া ইবনে তাইমিয়াহ]

তারপরে এটি সুরা আল-আনফাল: ১২], [আত-তাওবাহ: ৫],  [আত-তাওবাহ: ২৯], [আল-হুজুরাত: ৯], [আল মায়িদাহ: ৫৪], [আল-হাদীদ: ২৫] এবং এর থিসিস যথার্থ করতে তাফসীর ইবনে কাথীর থেকে ব্যাখ্যা করেছেন।

তথাকথিত ইসলামিক রাষ্ট্রের মূল বিশ্বাসগুলি নিম্নলিখিত বিবৃতি থেকে উৎপন্ন হয়েছে যা ওহাবীবাদ-সালাফিবাদের ভিত্তি প্রস্তর গঠন করে:

“মুসলমানরা শিরক (বহুঈশ্বরবাদ) এবং মুওয়াহিদ (ঈশ্বরের একত্ববাদের প্রতি বিশ্বাসী), হয়েও তাদের বিশ্বাস সঠিক হতে পারে না যতক্ষণ না তারা অমুসলিমদের বিরুদ্ধে তাদের কর্ম ও বক্তব্যে শত্রুতা ও ঘৃণা না করে।

------ শেখ মুহাম্মদ বিন আবদুল ওয়াহহাব, মাজমুয়া আল-রাসেলওয়াল-মাসায়েল আল-নাজদিয়াহ ৪/২৯১

দেশ বা জাতি নির্বিশেষে, ইসলামের আদর্শ ও কর্মসূচীর বিরোধী এই পৃথিবীর উপর সমস্ত রাষ্ট্র ও সরকারকে ইসলাম ধ্বংস করতে চায়।ভাবাদর্শগত ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার প্রক্রিয়ায় কোন জাতি ইসলামের ধ্বজাবাহকের ভূমিকা গ্রহণ করবে বা কোন জাতির শাসন ক্ষুন্ন হবে তা নির্বিশেষে,  ইসলামের উদ্দেশ্য হল তার নিজস্ব আদর্শ ও কর্মসূচীর ভিত্তিতে একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

"ইসলামের পৃথিবী প্রয়োজন - কেবলমাত্র একটি ভাগ নয়, সমগ্র গ্রহ....কারণ [ইসলামের] আদর্শ ও কল্যাণমূলক কর্মসূচী থেকে সমগ্র মানবজাতির উপকার লাভ করা উচিত... এই লক্ষ্যে. ইসলাম সমস্ত শক্তি প্রয়োগ করতে চায় যা এই সমস্ত শক্তির ব্যবহারের জন্য বিপ্লব এবং সম্মিলিত শব্দ তৈরি করতে পারে যা হল 'জেহাদ'। ....ইসলামী 'জেহাদ' এর উদ্দেশ্য হল একটি অ-মুসলমানীয় ব্যবস্থার শাসন নির্মূল করা এবং তার পরিবর্তে মুসলমান ব্যবস্থার একটি রাষ্ট্রীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করা।"

----জেহাজ ফিল ইসলামে আবুল আলা মওদুদী

আজকের অন্যতম প্রভাবশালী জেহাদিবাদী মতাদর্শিক মহম্মদ আল-মাকাদিসি আল-ওয়ালা ওয়া আল-বারার ওয়াহাবী কেন্দ্রীয় তত্ত্বকে ব্যাখ্যা করেছেন এবং সমস্ত অ-ওয়াহাবী মুসলমান এবং অন্যান্যদের প্রতি ঘৃণা ও শত্রুতা বজায় রেখে এই ভাবে প্রকাশ করেছেন:

"বহুঈশ্বরবাদী (মুশরিকীন) এবং তাদের মিথ্যা দেবদেবীর কাছে অস্বীকৃতি (বারাহ) দেখানো হচ্ছে।

" তাদের ও তাদের দেবতাদের এবং তাদের পদ্ধতিগুলি এবং তাদের আইন ও শিরকের (বহুঈশ্বরবাদ) বিধান সম্পর্কে খোলাখুলি অবিশ্বাস ঘোষণা করা।

"প্রকাশ্যভাবে তাদের প্রতি ও তাদের মর্যাদা ও অবিশ্বাসের শর্ত (কুফর) সম্পর্কে শত্রুতা ও ঘৃণা প্রদর্শন করে, যতক্ষণ না তারা এ থেকে অস্বীকৃত (বারাহ) থাকার পরে এবং সমস্ত কিছু ত্যাগ না করে আল্লাহর দিকে ফিরে আসে।

সভাপতি মহাশয়,

যে কেউ বিশ্বাস করতে পারে যে ইসলামের অনুসারীরা বিশ্বাস করে এবং অনেকে অবশ্যই বিশ্বাস করে যে ইসলাম আধ্যাত্মিকতা, শান্তি, সহাবস্থান এবং সহনশীলতার ধর্ম, ইসলামী রাষ্ট্রের বিরুদ্ধে লড়াইয়ে দাঁড়াবে।তবে কিছু বিভাগ থেকে নিয়মিত প্রকাশ্য নিন্দা আসে, মুসলিম সমাজে কোনও আক্রোশ দেখা যায় না।বিশ্ব এটা লক্ষ্য করতে সাহায্য করতে পারে না যে হাজার হাজার মুসলমান যখন কারও বিরুদ্ধে তথাকথিত নিন্দার অভিযোগ উঠেছে সেই মুহূর্তটি প্রদর্শনের জন্য রাস্তায় নেমেছে কিন্তু ইসলামপন্থী সন্ত্রাসবাদীদের দ্বারা সম্পন্ন করা অসংখ্য বর্বরতায় খুব কমই কোনও মুসলিম প্রতিবাদ করবে।

স্পষ্টতঃই কিছু সমস্যা রয়েছে, কিছু সংযোগহীন, কিছু গভীর এবং আরও জটিল কিছু কাজ করছে বিষয়টির অগভীর চেহারা থেকে কী বোঝা যায়।ক্ষোভ প্রকাশের পরিবর্তে আমরা হাজার হাজার মুসলিম যুবক-যুবতী তাদের আরামদায়ক বাড়ি, বেসরকারী স্কুল এবং আরামের চাকুরী থেকে ছুটে আসছি তথাকথিত ইসলামী রাষ্ট্রের বর্বরতায় লড়াই করার জন্যে।এখনো পর্যন্ত ৮০টি দেশ থেকে প্রায় ১২০০০ মুসলিম যুবক-যুবতী যোগ দিয়েছেন বলে জানা গেছে।স্পষ্টতঃই তারা আইএস থিসিস গ্রহণ করে যে "ইসলাম হল সশস্ত্র ধর্মশান্তিবাদী নয়।"স্পষ্টতঃই তারা নবীর তথাকথিত উদ্ধৃতিগুলিতে পাওয়া সহস্রাব্দ, শেষ সময়ের ভবিষ্যদ্বাণীগুলি গ্রহণ করে।অপরিহার্য উপসংহারটি হল এই রোমান্টিকতাবাদে পাল্টা-বর্ণনার অভাবে ইসলামী শিক্ষা কীভাবে মুসলিম মনকে রূপদান করে তা সংযুক্ত থাকতে পারে।

জামিয়া আল-আজহারের ভাইস চ্যান্সেলার আহমেদ আল-তায়েব শিক্ষাব্যবস্থার দিকে লক্ষ্য রেখে ভাল কাজ করেছেন।বিশ্বব্যাপী মুসলিম সম্প্রদায়ের জড়িত হওয়া একটি দীর্ঘমেয়াদী বিষয় হতে হবে আত্মদর্শন, মগজধোলাই, বিভিন্ন বিষয়ে চিন্তার সংস্কার করা অবিলম্বে শিক্ষামূলক সংস্কার শুরু হওয়া উচিত।এই মুহূর্তে ব্যবহৃত পাঠ্যপুস্তকগুলি কয়েকশত বছরের পুরানো, বিভিন্ন যুগে এবং বিভিন্ন উদ্দেশ্য মাথায় রেখে প্রস্তুত।তুলনামূলকভাবে সৌদির পাঠ্যপুস্তকগুলি আধুনিক এবং মুসলিম বিশ্বের কাছে প্রচুর পরিমাণে রপ্তানি করা হয়েছে তা বিশেষত অন্যান্য ধর্মীয় সম্প্রদায় এবং ইসলামের অ-ওয়াহাবী সম্প্রদায়ের জন্য ঘৃণা সৃষ্টি করতে করা হয়েছে।

পরিষদেও আমার আগের মৌখিক বিবৃতিগুলির মধ্যে এটি উল্লেখ করেছি।অল্প বয়স্ক যুবকদের জন্য সৌদি পাঠ্যপুস্তকের কিছু উদ্ধৃতি আমাদের দেখাবে যে বিশেষত সৌদি আরব এবং অন্যান্য দেশগুলিতে যেখানে এই পাঠগুলি শেখানো হয় সেখানে তথাকথিত ইসলামী রাষ্ট্রে তাদের বাড়িঘর ও স্কুল ছেড়ে জেহাদকে তারা বিবেচনা করে।সৌদি স্কুলের পাঠ্য পুস্তকের "ইসলাম শিক্ষাদান" শীর্ষকে এক বিখ্যাত গবেষণায় অধ্যাপক এলেনোর আবদেলা ডুমোটা মন্তব্য করেন:

"সকলের জন্য কেবলমাত্র এক ইসলাম এবং অন্যান্য ব্যাখ্যা করার কোনও অবকাশ নেই বলে ইস্তাহারের পরে স্কুলবুকগুলি এই বার্তা নিয়ে আসে যে দর্শন ও যুক্তি অনৈকের দিকে পরিচালিত করে এবং তাই এড়ানো উচিত।"

ডুমাটো (১০বি: ১৪) এবং  (১০বি: ১৫).৫কয়েকটি অনুচ্ছেদের থেকে পাঠ উদ্ধৃত করেছেন এবং মন্তব্য করেছেন:

"বার্তাটি হল সাম্প্রদায়িক সম্প্রীতি ও রাজনৈতিক ঐক্যের বেদিতে অবশ্যই বুদ্ধিগত বিতর্ক ও স্বতন্ত্র যুক্তি ত্যাগ করতে হবে।পাঠটি আক্ষরিক অর্থে পাঠ্যপুস্তকের উদাহরণ যা খালেদ আবু এল ফাদল সমসাময়িক সৌদি ইসলামের "আধিপত্যবাদী, আচারনিষ্ঠ নির্ণয়" এর বিরোধী বুদ্ধিগত হিসাবে বর্ণনা করেছেন যা "পাঠের সুরক্ষিত আশ্রয়স্থল"-এর পিছনে ফিরে যায় যেখানে এটি নিরাপদে নিজেকে বিচ্ছিন্ন করতে পারে সংকটপূর্ণ ঐতিহাসিক অনুসন্ধান থেকে(এল ফাদল ২০০৩)। ...

"একটি অধ্যায়, দশম-শ্রেণির তাওহীদ পাঠ্যপুস্তকের (অসংশোধিত সংস্করণ),  "মুহাম্মদ ইবনে আবদ আল-ওয়াহাবের ডাক [দাওয়াহ] "শিরোনামে নজদী ইসলামের পূর্বসূরীর উপদ্বীপে বিচ্যুতির ঐতিহাসিক সংশোধক হিসাবে বর্ণনা করেছেন, তিনি আল-শায়খ যিনি সৌদি আরবে পরিচিত এবং নবী মুহাম্মদের মধ্যে একটি সমান্তরাল অঙ্কন করেছেন। পাঠটি ব্যাখ্যা করে যে মুহাম্মদ ইবনে আবদ-ওহহাব (অদ্যাবধি এমআইএডব্লিউ) এই উম্মার ধর্ম পুনর্নবীকরণের জন্য ঈশ্বরের কাছ থেকে রহমত হিসাবে এসেছিলেন, একটি প্রতিষ্ঠিত প্যাটার্নে পুনর্নবীকরণের জন্য তাঁর আহ্বান: নবী মুহাম্মদ ঈশ্বর মানবজাতির জন্য এই ধর্মকে পুনর্নবীকরণের জন্য প্রেরণ করেছিলেন যে সময়ের সাথে সাথে বিচ্যুতি এবং নতুনত্বের দ্বারা পরিবর্তিত হয়েছিল "

কিন্তু মহম্মদ ইবনে-আবদুল ওয়াহাব কী শিখিয়েছিলেন এবং ইসলামিক বিশ্ব জুড়ে আজ আমাদের বাচ্চাদের কি শেখানো হচ্ছে, বাস্তবিক, এমনকি পশ্চিমেও?এই পাঠ্য পুস্তকের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পাঠ আল-ওয়ালা ওয়া আল-বারার ধারণার মাধ্যমে প্রকাশ করা হয়েছে (যার অর্থ মূলতঃ ওহাবী মুসলমানদের প্রতি আনুগত্য প্রদর্শন করা এবং অন্য সকলের সাথে শত্রুতা পোষণ করা)।

ইসলাম শিক্ষাদানের অধ্যায় থেকে উদ্ধৃতি করা যাক;

আল-ওয়ালা ওয়া আল-বারার মাধ্যমে বহিরাগতের প্রতি শত্রুতা প্রকাশের একটি ইতিহাস রয়েছে এবং ওয়াহাবি গ্রহীতারা সময়ের সাথে সাথে পাল্টে যায়।উদাহরণস্বরূপ, ডেভিড কমিন্স (২০০২) দেখায় যে শত্রুতা পোষণ করার দায়িত্বটি ১৮৮০-এর দশকে অটোমান তুর্কিদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করার জন্য ব্যবহৃত হয়েছিল।সমসাময়িক সৌদি তাওহীদ পাঠ্যপুস্তকগুলিতে শত্রুতাগুলির বিষয়গুলি ইহুদী, অ-ওহাবী মুসলমান থেকে শুরু করে পশ্চিমী সভ্যতা পর্যন্ত সাধারণভাবে বিস্তৃত ছিল।…

২০০২-এ ব্যবহৃত পাঠ্যপুস্তক ব্যাখ্যা করেছে যে মুসলমানদের মধ্যে কেউ অসাম্প্রদায়িক চিন্তাভাবনা বা পদক্ষেপ গ্রহণ করে তাকে কেবলমাত্র সংশোধন করা উচিত নয়, অবজ্ঞা করাও উচিত।অ-মুসলিমদের বন্ধুত্ব বা সহ্য করা উচিত নয়; বা তাদের কেবল উপেক্ষা করা যায় না। তাদের ঘৃণা করা উচিত। "এটা তাওহীদের একটি বিধান যে একেশ্বরবাদী (মুওয়াহিদ, ওয়াহাবী) মুসলমানদের প্রতি আনুগত্য প্রদর্শন করা উচিত এবং বহুঈশ্বরবাদী (সুফী, অ-মুসলমান) শত্রুদের প্রতি শত্রুতা পোষণ করা উচিত", পাঠ্যে বলে।...

১০. “আল-ওয়ালা ওয়া আল-বারার স্থানে ইসলামে এক মহান অবস্থানে আছে, পাঠটি বলে, যেমন নবী বলেছেন:'বিশ্বাসের সবচেয়ে মজবুত বন্ধন হল ঈশ্বর যা ভালবাসেন তা ভালবাসা এবং ঈশ্বর যা ঘৃণা করেন তা ঘৃণা করা,' আর এই দুটি দিয়ে ঈশ্বরের আনুগত্য [Wilaayya] লাভ হয়" (১০বি: ১১০)।পাঠটি ইসলামের স্তম্ভের উপরে ঈশ্বরের দোহাই দিয়ে শত্রুতা বৃদ্ধি করে:"নবী বলেছেন: 'যে ব্যক্তি ঈশ্বরের দোহাইয়ে ভালবাসে, ঈশ্বরের দোহাইয়ে ঘৃণা করে এবং ঈশ্বরের দোহাইয়ে আনুগত্য প্রদর্শন করে এবং ঈশ্বরের দোহাইয়ে শত্রুতা করে, সে ঈশ্বরের আনুগত্য অর্জন করবে এবং যদি সে তা না করে তবে অতিরিক্ত প্রার্থনা বা উপবাস করা সত্ত্বেও কখনো ধর্মের স্বাদ খুঁজে পাবে না  — (১০বি: ১১০)।

এমন মুশরিকীন শত্রু কারা, যার বিরুদ্ধে একেশ্বরবাদী মুসলমানকে শত্রুতা সহ্য করতে হবে?এমআইএডব্লিউ (আবদুল ওয়াহহাব) এর কাছে, মুশরিকীন শত্রুরা ছিল অন্যান্য মুসলমান, বিশেষকরে ওটোমান তুর্কি, শিয়া, সুফি এবং যারা তাবিজ পরেছিল বা যাদু অভ্যাস করেছিল।স্কুল পাঠ্যে শত্রু হওয়ার নতুন উপায়গুলি নির্দিষ্ট করে, ব্যাখ্যা করে যে কেন অপরাধীদের প্রতি শত্রুতা প্রদর্শন করতে মুসলিমদের অবশ্যই সতর্ক হতে হবে।শিক্ষার্থীদের ভন্ডামি (আল-মুদাহানা) দেখলেই তা স্বীকৃতি দেওয়া উচিত।যদি কোন ব্যক্তি নৈতিক বিচ্যুতির সাথে সামাজিকীকরণ করে কিন্তু নিজেকে তাদের বিচ্যুতি থেকে সুরক্ষিত মনে করে তবে তিনি ভণ্ডামি করছেন এবং তাদের সাথে সম্পর্ক ছিন্ন না করে এবং ঘৃণা প্রদর্শন না করে তিনি ঈশ্বরের প্রতি অবিশ্বস্ততা দেখিয়ে চলেছেন (১০বি: ১১১)।পাঠটি আব্রাহামের কাহিনী, যার ঈশ্বরকে বিশ্বাস করে না বরং প্রতিমাগুলির উপাসনা করেছিল তাদের থেকে বিচ্ছিন্ন করেছিল। "১১

“ফিকাহ ও হাদীস গ্রন্থে কুফার (অবিশ্বাসীদের) নকল করা নৈতিকভাবে দুর্নীতিগ্রস্থ হিসাবে উপস্থাপিত হয়েছে।উদাহরণস্বরূপ, যে মহিলারা বিদেশীদের মতো পোশাক পরে এবং প্রলোভন ও দুর্নীতির আমন্ত্রণ জানায়, সুতরাং মুসলিম মহিলাদের পোষাকের কাপড় অবশ্যই যথেষ্ট ঘন হওয়া উচিত যাতে তার ত্বক না দেখা যায় এবং যথেষ্ট প্রশস্ত যাতে শরীরকে আড়াল করা যায় এবং তার ব্যক্তিত্ব রক্ষার জন্য মুখ অবশ্যই ঢেকে রাখা উচিত।কুফারকে অনুকরণ করা ঈশ্বরের কাছে অপমান, কারণ মুসলমানদের তাই করতে হয়, ঈশ্বর যা ভালবাসেন তাকে ভালবাসা এবং ঈশ্বর যা ঘৃণা করেন তা ঘৃণা করা।যদি কোনো মুসলমান কুফারের সাথে ছুটির উদ্‌যাপনে যোগ দেয় বা তাদের সাথে তাদের আনন্দ বেদনা ভাগ করে নেয়, তবে সে তাদের আনুগত্য প্রদর্শন করছে (১০বি: ১১৮)।কুফারকে ঈদ মুবারক খুশির ছুটি বলা যীশু খ্রীষ্টের উপাসনা করার মতোই খারাপ; মদের সাথে টোস্ট দেওয়ার চেয়েও এটি ঈশ্বরের বিরুদ্ধে আরও খারাপ পাপ; এটি আত্মহত্যার চেয়েও খারাপ এবং অবৈধ সহবাসের চেয়েও খারাপ(আর্তিকাব আল-ফর্জ আল-হারাম);এবং অনেক লোক তারা কী করেছে তা উপলব্ধি না করেই এটি করে (১০বি: ১১৮)।

“হিজরা বছরের পরিবর্তে ক্যালেন্ডার নাম "এ.ডি." ব্যবহার করে কুফারকে অনুকরণ করা আরেকটি সমস্যা, কারণ এ.ডি. যীশুর জন্মতারিখটি মনে করায় এবং অবিশ্বাসীদের সাথে জ্ঞাতিত্ব দেখায়।ক্রিসমাসের সময়, মুসলমানদের কুফারের মতো পোশাক পরিধান বা উপহার বিনিময় বা ভোজন বা অলঙ্কার প্রদর্শন করা উচিত নয়।কুফারের ছুটি মুসলমানদের কাছে অন্য যে কোনো দিনের মতো হওয়া উচিত।ইবনে তাইমিয়া যেমন বলেছেন, "যে বিষয়গুলি আমাদের ধর্মের মধ্যে নেই এবং যে আমাদের পূর্বপুরুষদের রীতিনীতি নয় সেগুলি আহল আল-কিতাবের সাথে (পুস্তকের লোকেদের) সাথে একমত হওয়া দুর্নীতি।এই বিষয়গুলি এড়িয়ে আপনি তাদের সমর্থন করা বন্ধ করে দিয়েছেন।"কেউ কেউ এমনও বলে, পাঠটি সতর্ক করে দিয়েছে যে আপনি যদি তাদের দিনে কোনও আনুষ্ঠানিকভাবে জবাই করেন তবে মনে হয় আপনি শুয়োর জবাই করেছেন।

“পাঠ্যপুস্তক বর্তমানের সতর্কতা হিসেবে অতীতকে জাগিয়ে তুলেছিল।"কর্মসংস্থান ও লড়াইয়ে কুফার ব্যবহার সম্পর্কে বিচার এবং এই জাতীয় বিষয়সমূহ" নামে অধ্যায়ের একটি অংশ ইবনে তাইমিয়া উদ্ধৃত করে বলেছেন,  "জ্ঞানী ব্যক্তিরা জানেন যে ইহুদী ও খ্রীষ্টানদের মধ্যে সুরক্ষিত লোকেরা (আহলদিম্মা মিন ইয়াহুদওয়ানাসারা) তাদের নিজস্ব ধর্মের লোকদেরকে মুসলমানদের সম্পর্কে গোপন তথ্য দিয়েছিল"(10বি: 119)।নীতি হল কুফারকে সহযোগিতা বা বিশ্বাস না করা:

"ওহে যারা ঈমান এনেছ! আপনার নিজের লোক ব্যতীত অন্যকে অন্তরঙ্গ বন্ধু হিসাবে নেবেন না; তারা আপনার ক্ষতিসাধনে কম করবে না; আপনাকে যা পীড়া দেয় তা তারা ভালোবাসে; ইতিমধ্যে তাদের মুখ থেকে তীব্র ঘৃণা প্রকাশ পেয়েছে এবং তাদের স্তন যা গোপন করে তা এখনও বেশী" (কুরআন ৩:১১৮)।

“কোন মুসলমান কাজটি করতে পারলে সে জায়গায় অবিশ্বাসীকে নিয়োগ করা উচিত নয়, এবং তাদের প্রয়োজন না থাকলে, তাদের কখনই নিয়োগ করা উচিত নয় কারণ কুফার কখনও বিশ্বাসী হতে পারে না (১০বি: ১২১)।আর একজন মুসলমানকে অবিশ্বাসী ব্যক্তির কাছে থেকে চাকুরী গ্রহণ করা উচিত নয়, কারণ কোনও মুসলমানকে কুফারের অধীনে থাকা উচিত নয়, যে অবশ্যই তাকে অসম্মান দেখাবেন।

­“একজন মুসলমানকে কুফরের মধ্যে স্থায়ীভাবে বসবাস করা উচিত নয় কারণ তার বিশ্বাসের সাথে আপস করা হবে এবং এজন্য ঈশ্বরের প্রয়োজনে অবিশ্বাসের দেশ (বিলাদ আল-কুফর) থেকে বিশ্বাসের দেশে (বিলাদ আল-ইসলাম) মুসলমানদের অভিবাসন করা উচিত।তবে যারা কুফরের হয়ে কাজ করে এবং তাদের মধ্যে বসবাস করতে চায়- এটি তাদের প্রতি আনুগত্য প্রদর্শন এবং তাদের সহমত হওয়ার সমতুল্য।এটি হল ইসলাম থেকে ধর্মত্যাগ।এবং সেখানে লোভ বা স্বাচ্ছন্দ্যের জন্য কেউ ছিল না, এমনকি সে তাদের ধর্মকে ঘৃণা করে এবং তার নিজের রক্ষা করত, এটি অনুমোদিত নয়।কঠিন শাস্তি থেকে সাবধান (১০বি: ১২১)

"অধ্যায়টি সঙ্গীত, হাসি এবং গানের বিরুদ্ধে সতর্ক করে। ... পাঠ্য অনুসারে আনন্দময় আচরণে নিষেধগুলি হল মূর্খতাপূর্ণ কর্মকাণ্ডে শক্তি ব্যয় না করে মুসলমানদের তাদের সমস্ত সত্ত্বাকে ঈশ্বরের চিন্তায় বিনিয়োগ করতে উৎসাহিত করা।যাইহোক, এই জাতীয় নিষেধগুলির তাৎপর্য নতুন শত্রু, পশ্চিমী থেকে সাংস্কৃতিক আগ্রাসন সম্পর্কে সমসাময়িক উদ্বেগগুলিতে পরিবর্তিত হয়েছিল।"কুফারকে অনুকরণ করা সবচেয়ে খারাপ" কুফার তাদের নিজস্ব সমাজগুলিতে যে গুরুত্বহীন বিষয়গুলি প্রচার করেছে যে মুসলমানেরা ঈশ্বরকে স্মরণ করতে এবং ভাল কাজ করতে অবহেলা করে, ঈশ্বর বলেন: "ওহে যারা ঈমান এনেছ! আপনার সম্পদ বা আপনার সন্তানরা আপনাকে ঈশ্বরের স্মরণ থেকে দূরে সরাবে না।" (কুরআন ৬৩:৯; ১০বি: ১২৪)।পাঠটি ব্যাখ্যা করে যে কুফার (অবিশ্বাসীরা) গুরুত্বহীন জিনিসের জন্য মূল্য নির্ধারণ করে কারণ ধর্মীয় অনুপস্থিতিতে তাদের জীবন খালি রয়েছে।

"এই গুরুত্বহীন জিনিসগুলি কি?প্রথমত, পারফর্মিং আর্টস রয়েছে যেমন গান বাজনা বাজানো, নাচ এবং থিয়েটার ও সিনেমা, সত্য থেকে হারিয়ে যাওয়া লোকেরা দেখতে যায়।তারপর, চিত্রাঙ্কন, অঙ্কন এবং ভাস্কর্যের মতো চারুকলা (আল-ফুনুন আল-জামিলা) রয়েছে।(শিল্পের উপর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও [সৌদি] রাজ্যে কয়েকটি স্কুল শিল্প শ্রেণীর ব্যবস্থা করে।)তারপরে আছে খেলাধুলা, যা কখনো কখনো ঈশ্বরের কথা স্মরণ করা এবং তার আনুগত্যের চেয়ে গুরুত্বপূর্ণ হয়ে থাকে; খেলাধুলার কারণে যুবকেরা প্রার্থনা করতে পারে না এবং স্কুল ও পরিবারের বাধ্যবাধকতাগুলি উপেক্ষা করে।এমন আচরণের অনুমতি দেওয়া হোক বা না হোক, আজ মুসলিম জাতির উচিত শত্রুদের কাছে থেকে চ্যালেঞ্জ মোকাবিলায় তার শক্তি সঞ্চয় করা:"অর্থহীন কর্মকাণ্ডে অপচয় করার মতো সময় মুসলমানদের নেই" (১০বি: ১২৪-১২৫)।

জন্মদিনের অনুষ্ঠান নিষিদ্ধবিশেষত নবীর জন্মদিন এবং চারুকলা ও ললিতকলার বিরুদ্ধে নিষেধাজ্ঞাগুলি আধুনিক পোশাক এবং ওয়াহাবী সংস্কৃতির ঐতিহাসিক উত্তরাধিকারের অঙ্গ।"এটি যে কোনও মানবিক অনুশীলনের সাথে বৈরিতা যা কল্পনাকে উজ্জীবিত করে বা সৃজনশীলতাকে উৎসাহিত করে," বলেছেন (ড. খালেদ আবু) এল ফাদেল (২০০৩), "সম্ভবত ওয়াহাবিবাদের সবচেয়ে বোকা বানানো, এবং মারাত্মক, বৈশিষ্ট্যযুক্ত।"যে কোনও কিছু যা সৃজনশীলতার দিকে পরামর্শ দেয়" তিনি বলেন, " কুফার [অবিশ্বাসী] এর দিকে নিয়োগ করে।”




No comments:

Post a Comment