Wednesday, March 4, 2020

Islamism and Islamophobia Have Created a Vicious Cycle of Xenophobic Violence, ইসলামবাদ ও ইসলামফোবিয়া জেনোফোবিক সহিংসতার একটি দুষ্ট চক্র তৈরি করেছে,



By Sultan Shahin, Founder-Editor, New Age Islam
16 September 2019

  জেনেভা মানবাধিকার কাউন্সিলের 42 তম অধিবেশনে মৌখিক বিবৃতি (9 - 27 সেপ্টেম্বর 2019)
সাধারণ বিতর্ক, এজেন্ডা আইটেম ৩.  উন্নয়নের অধিকার সহ সকল মানবাধিকার, নাগরিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকারের প্রচার ও সুরক্ষা
এশিয়ান-ইউরেশিয়ান মানবাধিকার ফোরামের পক্ষ থেকে বক্তৃতা
প্রেসিডেন্ট মহাশয়,
ইসলামফোবিয়া এবং ইসলামপন্থী সহিংসতা উভয়ই ক্রমবর্ধমান এবং খুব বিরল জায়গায়। 
শ্রীলঙ্কায় গির্জার উপর সাম্প্রতিক হামলা যতটা বিস্মিত করেছিল ক্রাইস্টচার্চের মসজিদগুলিতে আক্রমণ ও একীভাবে বিস্মিত করেছে । এবং এখন অন্য জায়গাগুলিতে ও  একই রকম  আক্রমণ চলছে। জেনোফোবিক সহিংসতার একটি জঘন্য চক্র চালু রয়েছে।
বিশ্ব যখন জিহাদী সহিংসতায় ভুগছে,   মুসলমানরা  ইসলামপন্থী জিহাদিবাদী মতাদর্শ দ্বারা প্ররোচিত সাম্প্রদায়িক যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়। এবং এখনও, ৯ / ১১-এর প্রায় দুই দশক পরেও মুসলিম দেশগুলি অস্বীকার করে চলেছে।  ইজমার ইসলামিক ধর্মতত্ত্ব ভিত্তিক ইসলামী আদর্শ হিংসাত্মক উগ্রপন্থা কে সকল দায়বদ্ধতা থেকে মুক্ত করেছে।ফলস্বরূপ, মুসলিম শিশুদের মাদ্রাসায় ইসলামের আধিপত্যবাদ এবং অন্যান্য ধর্মের প্রতি অবজ্ঞার শিক্ষা দেওয়া অব্যাহত রয়েছে। এমনকি স্পষ্টত সহিংস প্যাসেজগুলি এখনও পাঠ্য পুস্তকগুলি থেকে সরানো হয়নি।
এটি যে সন্ত্রাসবাদ সৃষ্টি করে তা অনেক আকার ধারণ করে। যদি পাকিস্তানে হিন্দু, শিখ এবং খ্রিস্টান মেয়েদের অপহরণ করা হয় এবং  জোর করে ইসলামে ধর্মান্তরিত করা হয়,  এটাও অন্যান্য ধর্মের প্রতি ঘৃণার প্রতিফলন । পাকিস্তান সহ বেশ কয়েকটি দেশে, কিছু মুসলমান তাদের মতে যারা  দোষী তাদের শাস্তি দেওয়ার জন্য আদালত রায় দেওয়ার জন্য অপেক্ষা করেন না।
কাউন্সিলের উচিত আপত্তিজনক রাষ্ট্রসমূহকে জাতিসংঘের সনদের ভিত্তিতে আইনের শাসন প্রতিষ্ঠা করতে এবং ধর্ম ও বিবেকের স্বাধীনতার বিরুদ্ধে অগ্রহণযোগ্য আইন বাতিল করার জন্য তাদের প্ররোচিত করা  ।
মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রের উপস্থাপনাটি "সাধারণ মানুষের সর্বোচ্চ আকাঙ্ক্ষা" হিসাবে ঘোষণা করে, "এমন একটি বিশ্বের আগমন, যেখানে মানুষ বাকস্বাধীনতা এবং বিশ্বাস ও ভয়  থেকে স্বাধীনতা উপভোগ করতে পারে।" এই আকাঙ্ক্ষা উঠেছিল "মানবাধিকারের প্রতি অসম্মান  ও অবজ্ঞার” পটভূমিতে যা "বর্বর আচরণের ফলে মানবজাতির বিবেককে ক্ষুব্ধ করে ছিল ।"
তবে জাতিসংঘের সনদে স্বাক্ষরকারী বেশ কয়েকটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ কেবল ধর্মীয় সংখ্যালঘু নয়, এমনকি সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের দুর্বল অংশের নাগরিকদের মানবাধিকার ও  লঙ্ঘন করেছে।
মুসলিম দেশগুলি কেবল জাতিসংঘের সনদের  লঙ্ঘন করছে না, বরং তাদের নিজস্ব ধর্মের নীতিগুলিও লঙ্ঘন করছে। পবিত্র কুরআন প্রাথমিক ইসলামী ধর্মগ্রন্থের  গবেষণায় দেখা গেছে যে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রের প্রতিটি নিবন্ধ কার্যত কুরআনের বহু আয়াত দ্বারা সমর্থিত।
এর মধ্যে কিছু স্টাডি ইন্টারনেটে পাওয়া যায়  এবং যাচাই করা যেতে পারে। এই অধ্যয়নের  এবং রেফারেন্সের ভিত্তিতে উইকিপিডিয়া বলছে  : “বই (কুরআন) মূলত সীমানা প্রতিষ্ঠা করে আর  মুসলমানদেরকে সীমালংঘন থেকে নিষেধ করে । এই সীমানার মধ্যে কুরআন মানবকে সমান ভাবে  মূল্যবান হিসাবে বিবেচনা করে এবং কেবলমাত্র মানুষ হওয়ার ভিত্তি তে নির্দিষ্ট অধিকারের অধিকারী আর সেই জন্য একে মানবাধিকার বলা হয়ে । কুরআনে মানুষের প্রদত্ত অধিকারগুলির মধ্যে রয়েছে জীবন ও শান্তিপূর্ণ জীবনযাপনের অধিকার, পাশাপাশি সম্পত্তির সুরক্ষার  ও মালিকানা, (ইসলামী অর্থশাস্ত্র আইনশাস্ত্র) অন্তর্ভুক্ত। কুরআনে সংখ্যালঘু গোষ্ঠী ও মহিলাদের অধিকারও রয়েছে, পাশাপাশি যুদ্ধাপরাধীদের সাথে কীভাবে আচরণ করা উচিত, আর  একে ওপরের সাথে কি ভাবে আচরণ করবে তাও  নির্ধারিত করা আছে । 
কিন্তু মুসলিম দেশগুলি থেকে প্রকাশিত দৈনিক সংবাদগুলি  থেকে এই দেশগুলিতে মানবাধিকারের প্রতি অসম্মান বোঝা যায়  । ইসলামবাদ এবং জিহাদবাদের হিংস্র প্রকাশের সাথে মিলিত এই রিপোর্টগুলি থেকে একটি ধর্মীয় সম্প্রদায় হিসাবে মুসলমানদের চরম অন্ধকারময়  সামাজিক জীবনের  চিত্র সামনে আসে । বাল্যবিবাহ প্রচুর পরিমাণে চলছে। এমনকি সৌদি আরবে মুসলিম ফকীহগণ  শরিয়তের ভিত্তিতে এটিকে ন্যায়সঙ্গত বিবেচিত করেন ।
কয়েক বছর আগে সৌদি আদালত এক 10-বছরের কিশোরীর পিতা কে তাকে তার "স্বামীর" হাতে সোপর্দ করার জন্য আদেশ দিয়েছিল, এই সত্য অস্বীকার করে যে সে তার স্বামীর বাড়ি থেকে পালিয়ে এসেছিলো । যে কোনও সভ্য দেশে এই তথাকথিত স্বামী কে ধর্ষণকারী এবং শিশু কনের পরিবারকে অপরাধে সহযোগী হিসাবে বিবেচনা হবে। তবে সৌদি বিচারপতি ইসলামে প্রায় সর্বজনীনভাবে গৃহীত শরিয়ার ভিত্তিতে  নয় বছর বয়সী মেয়ের বিয়ে কে  বৈধ বলে মনে করেন। বৃহত্তর মুসলিম সম্প্রদায়ের মনে হয় যে এই এবং এই জাতীয় অনেক নৃশংসতা অনুমোদন করার কোনও দায়বদ্ধতা নেই। এতে অবাক হওয়ার কিছু নেই যে, ইসলাম পশ্চাৎপদ ও আদিম ধর্ম হিসাবে খ্যাতি অর্জন করেছে।
প্রেসিডেন্ট মহাশয়,
আমাদের ধর্ম বাস্তবে সন্ত্রাসবাদ ও পশ্চাদপদতার সমার্থক হয়ে উঠলেও কেন আমরা  মুসলমানরা অন্তর্দর্শন করছি না এবং পথ পরিবর্তন করছি না তা বোঝা মুশকিল। মুসলমানরা তাদের অতি সম্মানিত ওলামাদের আপত্তিজনক মতামত প্রকাশ করতে  দেখেন যা কোনও সভ্য সমাজের জন্য অপমানজনক হবে কিন্তু কোন পদক্ষেপ নেয় না এবং তাদের বিচার কে সমাজে স্বীকৃতি অর্জন করতে  দেয়।
 উদাহরণস্বরূপ, জামায়াতে ইসলামীর প্রাক্তন পাকিস্তানী আলেম ডাঃ ইসরার আহমদ কুরআনের উক্তি " ফাসাদ ফিল আরজ "(পৃথিবীতে দুষ্কর্ম ও সহিংসতা) সম্পর্কে বলেছেন, “পাশ্চাত্যে শান্তি আসলে ফাসাদ এবং তাদের কাছ থেকে দূরে সরিয়ে দেওয়ার জিহাদ শক্তি আসলে শান্তি। সাম্রাজ্যবাদীদের বিশ্বকে শাসন করার এবং শোষন করার সুযোগ দিয়ে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা আসলে ফাসাদ। ”
প্রেসিডেন্ট মহাশয়,
এমনকি দক্ষিণ এশিয়ায় সুফি সম্প্রদায় হিসাবে বিবেচিত পাকিস্তানের বরাইলভীরাও হযরত মুহাম্মদ (সা।) - এর সম্মান রক্ষার নামে সহিংসতা প্রচার থেকে দোষমুক্ত  নয়। পাকিস্তানের  বা বরাইলভী  আলেমের একটি খুতবা ছিল যা জানুয়ারী ২০১১ সালে  পাঞ্জাবের উদার পন্থী গভর্নর সালমান তাসিরকে হত্যার দিকে পরিচালিত করেছিল। তাঁর ধর্মোপদেশ লাহোর আদালতের একজন প্রাক্তন প্রধান বিচারপতিকে সরকারী বেতন ভোগী  ঘাতক মমতাজ কাদরীকে রক্ষা করতেও উদ্বুদ্ধ করেছিল যে রাজ্যপালের দেহরক্ষী হিসাবে মোতায়েন ছিল ।
গভর্নর তাসিরের "অপরাধ" কী ছিল?  তিনি  8 বছর ধরে ব্লাসফেমির অভিযোগে মৃত্যুদণ্ড প্রাপ্ত  খ্রিস্টান মহিলা আছিয়া খাতুনের  প্রতি সমবেদনা প্রকাশ করেছিলেন এবং পাকিস্তানের নিন্দা বিরোধী আইনকে একটি কালো আইন বলে অভিহিত করেছিলেন। এখন পাকিস্তানের বরাইলভী মুসলমানরা নৃশংস হত্যাকারী কাদরীকে সাধু ঘোষণা করেছে, আদালতের নির্দেশে মৃত্যুদণ্ড পরে তাঁর নামে একটি মাজার তৈরি করেছে এবং কয়েক হাজারে সেখানে প্রার্থনা করতে ও তাঁর আশীর্বাদ   কামনা করতে সেখানে জড়ো হয়ে। যে বিচারক তার মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছিলেন তিনি আত্মগোপনে রয়েছেন, তার জীবনের ভয়ে। তাকে ইসলামী পণ্ডিতরা ওয়াজিবুল কাতল (মৃত্যুর দাবিদার) হিসাবে ঘোষণা করেছেন, তার মানে যে কোনও সাধারণ মুসলমানই ওকে হত্যা করতে পারে।
এবং অবশ্যই এটি জিহাদের নামে করা হয়েছে যা সকল মুসলমানের জন্য বাধ্যতামূলক বলে বিবেচিত হয়। যদিও জিহাদ ইসলামী ধর্মগ্রন্থগুলির একটি শ্রদ্ধেয় শব্দ,  কিন্তু এর  ইসলাম বিরোধী  ব্যাখ্যা  মাদ্রাসাগুলিতে শেখানো হয় এবং এটি অত্যন্ত সম্মানিত মধ্যযুগীয় এবং সমসাময়িক ধর্মতত্ত্ববিদদের বইগুলিতে পাওয়া যায় যা মূলত আজকে বিশ্বজুড়ে খুন এবং ধ্বংসযজ্ঞের কারণ  রয়েছে।
প্রেসিডেন্ট মহাশয়,
জেহাদ বা কমপক্ষে জিহাদ-ই-আকবরকে (বৃহত্তর জিহাদ) পার্থিব ও অশুভ প্রলোভনের বিরুদ্ধে মানুষের  নিজের নেতিবাচক আত্মবিরোধী লড়াই হিসাবে সুফি এবং মধ্যপন্থী মুসলমানরা সংজ্ঞায়িত করেছেন। এটিকে একটি স্থায়ী ও বাধ্যতামূলক সংগ্রাম হিসাবে বিবেচনা করা হয় যা প্রতিটি মুসলিমকে সর্বদা চালিয়ে যেতে হয়। তবে জিহাদের এই অর্থটিও মাঝে মাঝে  উল্লেখ করা হলেও, মাদ্রাসার পাঠ্য পুস্তকের দ্বারা জিহাদকে এইভাবে  সংজ্ঞায়িত করা হয়নি। আমাদের পাঠ্য বইয়ে জিহাদের কয়েকটি সংজ্ঞা দেখুন:
জিহাদের তাত্ত্বিক অর্থ
ধর্মতত্ত্ববিদদের ঐক্যমত্য (ইজমা) রয়েছে যে জিহাদ হচ্ছে আল্লাহর পথে লড়াই করা এবং এটি সহজসাধ্য করা।
দক্ষিণ এশিয়ার সর্বাধিক জনপ্রিয় ফিকহ-ই-হানাফিতে জিহাদের সংজ্ঞা:
জিহাদ হ'ল লোককে সত্য ধর্ম (ইসলাম) এর দিকে আহ্বান করা, এবং তারা যদি তা মানতে অস্বীকার করে তবে
জিহাদ হ'ল জীবন, অর্থ, জিহ্বা এবং অন্যান্য সম্ভাব্য উপায় নিয়ে আল্লাহর পথে লড়াই করার জন্য কঠোর প্রচেষ্টা করা। (আল-বাদাই ’ওয়াশনানাই’)
ফিকহ-ই-মালিকিতে জিহাদের সংজ্ঞা:
“আল্লাহর বাণীকে সমর্থন করার জন্য কফিরের সাথে মুসলমানের লড়াই জিহাদ। “(হাশিয়া আল- আদাওয়ি । আল-শ্রাহ আল-সাগীর)
ফিকাহ-ই-শাফি তে জিহাদের সংজ্ঞা:
“জিহাদ হ'ল কুফফারের সাথে লড়াই করার জন্য কারওর সমস্ত শক্তি  ব্যবহার করা “ অবিশ্বাসী)। (ফাতহুল বারী)
ফিকাহ-ই-হাম্বালীতে জিহাদের সংজ্ঞা বেশিরভাগ সালাফি ও ওহাবী মুসলমানদের দ্বারা ব্যবহৃত:
জিহাদ কেবল কুফার (অবিশ্বাসীদের) সাথে লড়াই করার জন্য।
এখন আসুন আমরা দেখি যে ইসলামিক আইনশাস্ত্রের বিভিন্ন স্কুল জিহাদ সম্পর্কে কী বলে:
চারটি (হানাফি, শাফেয়ী, মালেকী এবং হাম্বালি) আইনশাস্ত্রের মতে, দুটি প্রকার জিহাদ রয়েছে;
1. ফারজ-এ আইন (সকলের উপর বাধ্যতামূলক) এবং
২.  ফারজ-এ-কেফায়া  (কারও কারও উপর বাধ্যতামূলক)
কুফার  (কাফের) ইসলামের দাওয়াতকে মানতে অস্বীকার করলে জিহাদ ফরজ-এ-কেফায়া (কারও কারও উপর বাধ্যতামূলক) হয়ে যায়। এবং যদি কাফের ইসলামী শহরগুলির যে কোনও একটিতে আক্রমণ করে তবে জিহাদ মুসলমানদের উপর তাদের জমি রক্ষার এবং সুরক্ষার জন্য ফরজ-এ আইন  (সকলের উপর বাধ্যতামূলক) হয়ে যায়। (আল-মাবসুত, খণ্ড, ১০। মুহাম্মদ বিন আহমদ সরখাসী লিখেছেন)
মালিকি পণ্ডিতদের মতে জিহাদ:
আল্লামা শিস্তানি আবী মালেক লিখেছেন: আল্লামা ইবনে ই কুতান বর্ণনা করেছেন যে “যে কেউ জিহাদ পরিচালনা করতে সক্ষম হয় তার জন্য  জিহাদ ফরজ-এ-কেফায়া  (কারও উপর ওয়াজিব)। এবং আল্লামা মারজি মালেকী তাঁর “কাবীর” গ্রন্থে লিখেছেন যে, জিহাদ হ'ল ফারজ-এ আইন  (সকলের উপর বাধ্যতামূলক) এবং ফারজ-এ-কেফায়া (কারও কারও উপর বাধ্যতামূলক) জিহাদ হ'ল ফরজ-এ আইন  (সকলের উপর বাধ্যতামূলক) জিহাদে সক্ষম মুসলমানদের জন্য, যারা ইসলামের শত্রুর কাছে বাস করে, এবং যারা তাদের শত্রুদের থেকে দূরে থাকে তাদের উপর ফরজ-এ-কেফায়া (কারও কারও উপর বাধ্যতামূলক) । (ইকমাল আল মুআলিম, খণ্ড ৫. পৃষ্ঠা  44, আল্লামা আবু আবদুল্লাহ মুহাম্মদ বিন খলফা দিশতানী আবি মালেকির )
শাফা’ই বিদ্বানদের মতে জিহাদ
আল্লামা ইয়াহইয়া বিন শরফ নওয়াবী শাফা’আই লিখেছেন, “নবীজির জীবদ্দশায় জিহাদ কেবল ফরজ-এ-কেফায়া  (কিছু লোকের উপর বাধ্যতামূলক) ছিল, কারণ কুরআনের সুরা নিসা কোরআনের ৪: ৯৯ নং আয়াতে বলা হয়েছে:
"মমিনরা  যারা  ঘরে বসে (ক্ষতিগ্রস্থ হয় না )  এবং যারা আল্লাহর পথে নিজে প্রাণ আর মাল দিয়ে লড়াই করে তারা এক নয়। যারা নিজের প্রাণ আর মাল দিয়ে আল্লার রাহে লড়াই করে তাদের মর্যাদা তাদের থেকে বাড়িয়ে দেয় যারা ঘরে বসে থাকে।  আল্লাহ সকল (মোমিনের ) জন্য পুরস্কারে প্রতিশ্রুতি দিয়েছে  কিন্তু যারা ঘরে বসে থাকে তাদের চেয়ে জারি লড়াই করে তাদের জন্য বিশেষ পুরস্কারের প্রদান করার প্রতিশ্রুতি দিয়েছে  "। 
তবে এখন জিহাদ দুই প্রকার।
(১) কাফের যখন তাদের শহরে থাকে তখন জিহাদ ফরজ-এ-কেফায়া (কিছু লোকের উপর বাধ্যতামূলক) হয়ে যায়। এ অবস্থায় যদি কোন মুসলমান জিহাদ না চালায় তবে সবাইকে সমান দোষী বলে গণ্য করা হবে।
(২)কাফের মুসলমানদের হত্যা করার জন্য যে কোনও ইসলামী শহরে আক্রমণ করলে জিহাদ ফরজ-এ-আইন (সবার উপরে বাধ্যতামূলক) হয়ে যায়।
হানবালি আলেমদের মতে জিহাদ
আল্লামা ইবনে কুদামা হাম্বলি লিখেছেন: জিহাদ হ'ল একটি সাধারণ পরিস্থিতিতে ফরয-এ-কেফায়া (কারও কারও উপর বাধ্যতামূলক)। তবে এটি ফরজ-এ আইন (সবার জন্য বাধ্যতামূলক) হয়ে যায় (১) যুদ্ধ চলাকালীন, (২) যখন কাফের ইসলামী শহরগুলির কোনওটিতে আক্রমণ করে, (৩) যখন কোন ইসলামি ভূমির শাসক  জিহাদের আহবান করে। 
সুন্নী আইনশাস্ত্রের চারটি ইসলামিক স্কুলে জিহাদকে (আধ্যাত্মিক সংগ্রামকে) লড়াই বা হত্যার সমার্থক মনে করা হয়ে আর সেই জন্য  অনেক ধর্মীয়-প্রবণ মুসলমানই অমুসলিমদের সাথে লড়াই করা তাদের কর্তব্য বলে মনে করে যতক্ষণ না ইসলাম প্রভাবশালী হয়ে ওঠে এবং পুরো বিশ্বে ইসলামিক শরিয়া প্রয়োগ  না হয় ।
এতে অবাক হওয়ার কিছু নেই যে, ইসলাম ভয় পাওয়ার মতো ধর্ম হওয়ার খ্যাতি অর্জন করেছে। বহু দেশে মুসলমানদের উপর ইসলামফোবিক আক্রমণ বাড়ছে। তবুও, যদিও কিছু মুসলিম বুদ্ধিজীবী এমনকি আলেমরাও কুরআনের কিছু আয়াত দ্বারা সমর্থিত, শান্তির ধর্ম বলে মন্ত্রকে রটছে ,  কিন্তু তারা চিন্তা করছেন না যে  এত বেশি মুসলমান কেন জিহাদবাদের দিকে ঝুঁকছেন এবং এই প্রক্রিয়া কীভাবে  বন্ধ করা যেতে পারে ।
জিহাদি সাহিত্যের আমার অধ্যয়ন থেকে দেখা যায় যে জিহাদি বর্ণনাকে সাধারণভাবে গৃহীত ইসলামী ধর্মতত্ত্ব, আইনশাস্ত্র এবং ইতিহাসে সুস্পষ্ট ভিত্তিযুক্ত এবং তাই বিশ্বব্যাপী মুসলিম সমাজগুলিতে তাদের কোনও বিশেষ প্রতিরোধের মুখোমুখি হতে হয় না। জিহাদিবাদ আমাদের কিছু শিক্ষিত যুবকের কাছে আকর্ষণ রাখে  যেহেতু জিহাদি বক্তৃতাটি অত্যন্ত দৃঢ শাস্ত্রীয়  ভিত্তিতে দাঁড়িয়ে আছে। সমস্ত মতাদর্শই একমত পোষণ করে যে ইসলামকে বিশ্বকে আধ্যাত্মিক এবং রাজনৈতিকভাবে প্রভাবিত করতে হবে। এই লক্ষ্য অর্জনের জন্য যে কোনও প্রচেষ্টা প্রশংসনীয় এবং ঐশ্বরিক  পুরষ্কারের দিকে পরিচালিত হিসাবে বিবেচিত হয়।
মূলধারার মুসলিম ধর্মযাজকরা এই আখ্যানটির বিরোধিতা করেন না। আসলে, ধর্মতত্ত্ববিদদের এটি করার কোনও কারণ নেই, কারণ এটি তাদের নিজস্ব বিশ্বাস পদ্ধতিরই একটি অংশ। তারা ইসলাম ও সন্ত্রাসবাদের মধ্যে যে কোনও সংযোগ অস্বীকার করার ক্ষেত্রে প্রচুর বাকবাণী প্রয়োগ করে তবে মূল কারণগুলি মোকাবেলায় গুরুতর প্রচেষ্টা করেন না।
প্রেসিডেন্ট মহাশয়,
যতক্ষণ  মুসলমানরা অস্বীকৃতি অব্যাহত রাখে এবং  জিহাদবাদ জন্য ইসলামোফোবিক শক্তি ও ইসলামের শত্রুদের চক্রান্ত কে দোষারোপ করে,  তখন পর্যন্ত অদূর ভবিষ্যতে মুসলিম ধর্মীয় মানসিকতায় কোনও পরিবর্তনের আশা করা মুশকিল ।
তবে, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল সম্ভবত দোষী  সদস্য দেশগুলিকে জাতিসংঘ সনদের ভিত্তিতে আইনের শাসন প্রতিষ্ঠার জন্য প্ররোচিত করার চেষ্টা করতে পারে, খুব কমপক্ষে  তারা ধর্ম ও মত প্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে অগ্রহণযোগ্য আইন বাতিল করতে এবং মাদ্রাসাগুলি  পাঠ্যপুস্তকগুলিকে সংশোধন করতে পারে  যাতে ইসলামী মাদ্রাসাগুলির  পাঠ্যক্রম  জাতিসংঘের সনদের সাথে সামঞ্জস্য রেখে চলতে পারে।

No comments:

Post a Comment